ঘুরে আসুন কলকাতা: সেরা ১০ জায়গা

কলকাতা ভারতের সবচেয়ে বড় শহর। এটি পশ্চিমবঙ্গের রাজধানী। কলকাতা ভারতের পুরনো শহরগুলোরও একটি। ১৮৯২ সালে ব্রিটিশ বণিক জব চার্নকের কলকাতার গোবিন্দপুর, কালীঘাট ও সুতানুটিপুরের দিউয়ানি জয়ের মধ্য দিয়ে শহরটির গোড়াপত্তন হয়। শহর কলকাতায় রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। সেসব দর্শনীয় স্থান সম্পর্কে জেনে নেয়া যাক :

১. কফি হাউজ

কলকাতার বিখ্যাত কফিশপ ‘কফি হাউজ’ মান্না দের ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ গানটির কথা মনে করিয়ে দেয়। কফি হাউজে গেলে আপনি দেখতে পাবেন পুরনো একটি ভবনের দোতলায় সব বয়সী, সব শ্রেণীপেশার মানুষের আড্ডা।

২. ভিক্টোরিয়া মেমোরিয়াল

পুকুর, গাছ, সবুজ মাঠ। সবুজ মাঠে অবস্থিত অট্টালিকা। এগুলোই ভিক্টোরিয়া মেমোরিয়াল। শিল্পসচেতন মানুষ এখানে গেলে সহজেই প্রকৃতির ছোঁয়া পাবেন। অট্টালিকায় ২৫ টি গ্যালারি রয়েছে। সব মিলিয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল অসাধারণ একটি জায়গা।

৩. জোড়াসাঁকো ঠাকুরবাড়ি

রবীন্দ্রস্মৃতির জোড়াসাঁকো ঠাকুর পরিবারের প্রাচীন বাড়ি। বাড়িটি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুর নির্মাণ করেছিলেন। এই বাড়িতেই রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। বর্তমানে বাড়িটি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণ হিসেবে ব্যবহৃত হয়।

৪. হাওড়া সেতু

হাওড়া সেতু বিশ্বের দীর্ঘতম সেতুর অন্যতম। ব্রিটিশ আমলে হুগলি নদীর ওপর সেতুটি নির্মাণ করা হয়। সেতুটি কলকাতা ও হাওড়া শহরের মধ্যে যোগাযোগ স্থাপন করে। সেতুর পাশে রয়েছে লঞ্চঘাট যেখান থেকে নৌকায় উপভোগ করতে পারেন হুগলি নদীর সৌন্দর্য। এটি রবীন্দ্র সেতু হিসেবেও পরিচিত।

৫. বিরলা ইন্ডাস্ট্রিয়াল মিউজিয়াম

দক্ষিণ কলকাতায় মিউজিয়ামটি অবস্থিত। এখানে বিজ্ঞানকে জানা ও বোঝার জন্য ব্যবহৃত জিনিসপত্র রয়েছে।

৬. নেহেরু শিশু যাদুঘর

শিশুদের জন্য ভালো দর্শনীয় স্থান হলো নেহেরু শিশু যাদুঘর। এখানে রয়েছে পুতুল গ্যালারি, খেলনা গ্যালারি, রামায়ণ ও মহাভারত গ্যালারি। এই যাদুঘরে শিশুদের বিনোদনের পাশাপাশি রয়েছে শিক্ষামূলক অনেক তথ্য। সব বয়সী মানুষ যাদুঘরটিতে আসেন।

৭. আশুতোষ মিউজিয়াম

আশুতোষ মিউজিয়াম কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত একটি প্রতিষ্ঠান। ১৯৩৭ সালে এটি প্রতিষ্ঠা করা হয়। ভারতের শীর্ষস্থানীয় মিউজিয়ামগুলোর অন্যতম এটি।

৮. প্রিন্সেপ ঘাট

জেমস প্রিন্সেপের স্মরণে হুগলি নদীর তীরে অবস্থিত এই ঘাট। ঘাটটি ১৮৮১ সালে নির্মিত হয়েছে। কলকাতার সবচেয়ে পুরনো দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম। সব বয়সী পর্যটক এখানে আসেন।

৯. কলকাতা রেসকোর্স

১৮২০ সালে নির্মিত কলকাতা রেসকোর্স ছিলো ঘোড়দৌদের জন্য বিখ্যাত। বর্তমানে এখানে কলকাতার ডার্বি ও রানী এলিজাবেথ কাপ নিয়মিত আয়োজিত হয়। খেলাধুলা করা ছাড়াও সব বয়সী পর্যটক এখানে এসে আনন্দ পান।

১০. রবীন্দ্র সদন

বাংলা থিয়েটার ও কলকাতাকেন্দ্রীক সাংস্কৃতিক কার্যক্রমের অনন্য মিলনমেলা বসে রবীন্দ্র সদনে। আটপৌরে বাঙালি সমাজের প্রধান বিনোদনের উৎস এটি। এখানে নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নানা বিনোদনমূলক প্রদর্শনী হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *