পার্লার অ্যাপের বিরুদ্ধে এফবিআইকে তদন্তের নির্দেশ

জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ পার্লার ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে সহিংসতায় ভূমিকা রেখেছে কিনা সেই বিষয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির আইনসভার সদস্যরা।

হাউস অব কমন্স ও সংস্কার কমিটির চেয়ারপারসন ক্যারোলিন ম্যালোনি ক্যাপিটাল হিলে সহিংসতার ঘটনায় পার্লার অ্যাপের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন।

ম্যালোনি এফবিআইকে বলেন, ক্যাপিটাল হিলে সহিংসতার জন্য পার্লার অ্যাপ অর্থ দিতে পারে। এছাড়া অ্যাপটির সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠতা থাকা অস্বাভাবিক নয়।

প্রেস বিজ্ঞপ্তিতে ম্যালোনি উল্লেখ করেন, সিনেটের নির্বাচিত প্রতিনিধিদের ওপর হামলায় পার্লার অ্যাপ জড়িত রয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের উচিত টেক্সাস থেকে ব্যক্তি পার্লার অ্যাপ ব্যবহার করে ক্যাপিটাল হিলে হামলার হুমকি দিয়েছিলো তার যথাযথ বিচার করা।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বলেছে, সোশ্যাল মিডিয়ায় ওই ব্যক্তির পোস্ট তদন্তের জন্য বারবার দেখা হয়েছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ২০১৮ সালে পার্লার অ্যাপ যাত্রা শুরু করে। ২০২০ সালের ডিসেম্বরে ট্রাম্পসমর্থকদের অনেকেই এই অ্যাপ ব্যবহার করা শুরু করেন। ক্যাপিটাল হিলে সহিংসতার কারণে ১২ জানুয়ারি টুইটার থেকে পার্লার অ্যাপ সরিয়ে দেয়া হয়।

এরপর একে একে গুগল প্লে-স্টোর, অ্যাপল অ্যাপস্টোর ও অ্যামাজন ওয়েবস্টোর থেকে অ্যাপটি সরিয়ে দেয়া হয়।

রয়টার্সের খবরে বলা হয়, চলতি সপ্তাহে পার্লার অ্যাপ অনলাইনে আংশিকভাবে তাদের কার্যক্রম শুরু করেছে।

দ্য গার্ডিয়ান বলেছে, পার্লার অ্যাপের বিরুদ্ধে তদন্তের নির্দেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই ও সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ পার্লার কোনো মন্তব্য করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *