শীতে স্যুপের স্বাদ

শীতের সময়টা একটু বেশি আরাম পেতে ইচ্ছে হয় যেন। আলস্য ভেঙে কাজের ব্যস্ততায় ডুব দিতে মন চায় না। হিম হিম দিনে বিছানা, পোশাক, খাবার সবকিছুতেই আমরা বাড়তি উষ্ণতা খুঁজে বেড়াই। খাবারের ক্ষেত্রে এমন খাবার খেতে বেশি পছন্দ করি যেগুলো শীত তাড়াতে সাহায্য করে। তেমনই একটি খাবার হলো স্যুপ। স্যুপ একইসঙ্গে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। বিভিন্নরকম সবজি, মাশরুম, ডিম, মুরগির মাংস ইত্যাদি নানাকিছু দিয়ে তৈরি করা যায়। আজ জেনে নিন মুরগির মাংস দিয়ে স্যুপ তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

পানি- ৩ থেকে ৪ কাপ
মুরগির বুকের অংশ- ১৫০ গ্রাম
আদা- ৫-৬ টুকরা
রসুন বাটা- ১ চা চামচ
আস্ত রসুন- ৪ থেকে ৫টি
কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ
টমেটো পেস্ট- ৪/৫টি
গাজর- ১ কাপ
পেঁয়াজ কুচি- ৩ টেবিল চামচ
ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ
গোলমরিচ- ১/৩ চা চামচ
বাটার- ১ টেবিল চামচ
ডিম- ১টি
লেবুর রস- ৩ টেবিল চামচ
লবণ- স্বাদমতো
অলিভ অয়েল- পরিমাণমতো।

তৈরি করবেন যেভাবে

একটি ফ্রাই প্যানে সামান্য তেল গরম করে নিন। এবার তাতে মুরগির মাংসের টুকরোগুলো ছেড়ে দিন। পরিমাণ মতো পানি দিন। এরপর তাতে আদা-রসুন বাটা এবং গোলমরিচ দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। মিনিট দশেক ঢেকে রাখুন। অপেক্ষা করুন ফুটে ওঠা পর্যন্ত। পানি ফুটে তেল উপরে ভেসে উঠলে চুলা বন্ধ করে দিন।

পরের ধাপে মুরগির মাংসগুলো আলাদা করে তুলে নিন। একটি বাটিতে তিন-চার চামচ চিকেন স্টকের সঙ্গে কর্নফ্লাওয়ার ভালোভাবে গুলে নিন। এরপর সেই মিশ্রণে একটি ডিম ভালো করে মিশিয়ে নিন।

রান্নার পাত্রে বাটার দিন। বাটার গলে এলে তাতে টুকরো করা রসুন দিয়ে হালকা ভেজে নিন। এরপর পেঁয়াজ দিয়ে ভেজে নিন। এরপর দিন গাজর কুচি ও স্বাদমতো লবণ। হালকা ভেজে তাতে টমেটো পেস্ট দিন। এবার দিয়ে দিন চিকেন স্টক এবং মাংসের টুকরোগুলো। মিনিট পনের পরে নামিয়ে নিন। লেবুর রস ও ধনেপাতা মিশিয়ে পরিবেশন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *