‘না’ বলবেন যেভাবে

না বলতে পারা সাহসের বিষয়। ভালোবাসার সম্পর্কে না বলতে পারেন না অনেকেই। এর ফলে পরবর্তীতে নানান সমস্যার সৃষ্টি হয়। ভালোবাসার মানুষকে এমন কোনো প্রতিশ্রুতি দেয়া উচিত নয় যা আপনি করতে পারবেন না। এমনটি করলে আপনার প্রতি ওই মানুষ ভালো ধারণা রাখবেন না। এখানে উপস্থাপন করছি ভালোবাসার মানুষের কাছে কীভাবে ‘না’ বলতে হয় সেই সম্পর্কে।

নিজেকে ‘না’ বলার অনুমতি দিন

ভালোবাসার সম্পর্কে অনেক সময় মানুষ এমন প্রতিশ্রুতি দিয়ে ফেলে যা পূরণ করার সাধ্য নেই। এমন কাজ মোটেই করা উচিত নয়। এর কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। বিব্রতকর পরিস্থিতিতে পড়তে না চাইলে নিজেকে কারও সামনে ‘না’ বলার অনুমতি দিন।

সীমাবদ্ধতা তৈরি করুন

অন্যকে ‘না’ বলতে চাইলে নিজের মধ্যে সীমাবদ্ধতা তৈরি করতে হবে। আর সীমাবদ্ধতা তৈরির জন্য নিজেকে কাজে ব্যস্ত রাখতে হবে। এর মাধ্যমে কেউ আপনাকে কোনো কাজ করতে বললে তাকে সরাসরি ‘না’ বলতে পারবেন।

কৌশলী হোন

কাউকে ‘না’ বলার জন্য কৌশলী হওয়া বাঞ্ছনীয়। ভালোবাসার সম্পর্কে অনেক পরিস্থিতি আসে যখন ‘না’ বলা ছাড়া আর কোনো উপায় থাকে না। আবার ‘না’ বললেও ভালোবাসার সম্পর্ক স্থায়ী হয় না। এমতাবস্থায় কৌশলী অবস্থান নিতে হবে।

‘না’ বলা অনুশীলন করুন

কাউকে ‘না’ বলার আগে নিজের ঘরে বসে ‘না’ বলা অনুশীলন করুন। এর মাধ্যমে অন্যকে সহজে না বলা যায়। ভালোবাসার মানুষকে খুশি রেখেও ‘না’ বলা যায়।

সময় নিন

কেউ কোনো কাজ করে দিতে বললে সময় নিন। ভেবে দেখুন কাজটি আপনি পারবেন কিনা। তারপর যদি আপনি কাজটি না পারেন তাহলে সরাসরি ‘না’ বলে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *