ভালোবাসার ভাষা!

ভালোবাসারও রয়েছে আলাদা ভাষা। ‘দ্য ফার্স্ট লাভ ল্যাংগুয়েজ: হাউ টু এক্সপ্রেস হার্টফেল্ট কমিটমেন্ট টু ইওর মেট’ গ্রন্থের প্রণেতা গ্যারি চাপম্যান ১৯৯২ সালে এমন ধারণার জন্ম দিয়েছেন। বিভিন্নভাবে ভালোবাসা প্রকাশ করা যায়। ভালোবাসার মানুষের কাছে ভালোবাসা প্রকাশ করার কিছু উপায় রয়েছে। ভালোবাসা প্রকাশের সেসব উপায় উপস্থাপন করছি-

উপহার দিন

ভালোবাসার মানুষের সঙ্গে উপহার দেয়ার মধ্য দিয়ে ভালোবাসা প্রকাশ করতে পারেন। খাবার হতে পারে উত্তম উপহার। ভালোবাসার মানুষ যদি বইপ্রেমী হয়ে থাকেন তাহলে তার পছন্দের লেখকের বই উপহার দিয়ে চমকে দিতে পারেন তাকে। বিশেষ দিনে নিজে কার্ড তৈরি করে ভালোবাসার মানুষের জন্য চমকপ্রদ উপহার তৈরি করতে পারেন।

একসঙ্গে সময় কাটান

ভালোবাসার মানুষের সঙ্গে একসঙ্গে সময় কাটানোও ভালোবাসার বহিঃপ্রকাশ। এর মাধ্যমে আপনার পছন্দের মানুষ অনেক খুশি হবে। আপনার সঙ্গে সারা দিন কাটাতে পেরে তার অনেক আনন্দ হবে। একসঙ্গে খাবার গ্রহণ বা একসঙ্গে কোথাও ঘুরতে বের হওয়া ভালোবাসার অনন্য প্রকাশ।

ভালোবাসার কথা বলুন

শব্দে শব্দে ভালোবাসার কথা বললে ভালোবাসার মানুষ আপনার প্রতি মুগ্ধ হবে। ভালোবাসার মানুষের কাছে চিঠি লিখে ভালোবাসার কথা প্রকাশ করতে পারেন। এছাড়া প্রযুক্তির মাধ্যমেও ভালোবাসা প্রকাশ করা যায়। সামনাসামনি কথা বলার সময় সে কষ্ট পায় এমন কোনো কথা না বলাই শ্রেয়।

একসঙ্গে ঘরের কাজ করুন

একসঙ্গে ঘরের কাজ করার মধ্য দিয়ে একে অপরকে বোঝা সম্ভব হবে। ভালোবাসার মানুষ যেসব জায়গায় প্রতিদিন কাজ করে থাকেন সেসব জায়গায় ছোট চিরকুট লিখে রাখার মাধ্যমে ভালোবাসা প্রকাশ করতে পারেন। এতে সে অনেক খুশি হবে।

স্পর্শ করুন

ভালোবাসার মানুষকে জড়িয়ে ধরার মধ্য দিয়ে ভালোবাসা প্রকাশ করা যায়। তাকে স্পর্শ করার মাধ্যমেও ভালোবাসার কথা জানানো যায়। তবে ভালোবাসার মানুষের ইচ্ছা ও আগ্রহের ওপর এটি নির্ভর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *