শিম খেলে চুল পড়া কমে

গাঢ় সবুজ রঙের এই সবজি শীতকালীন সবজি হিসেবে পরিচিত। ভর্তা, ভাজি, তরকারি কিংবা পাকোড়া তৈরি করা যায় এই সবজি দিয়ে। বলছি শিমের কথা। অনেকেরই পছন্দের শিম নানা পুষ্টিগুণে ভরপুর। এতে আছে পর্যাপ্ত প্রোটিন, ফাইবার, ভিটামিন ও মিনারেল। শুধু শিম নয়, শিমের বিচিও ভীষণ উপকারী। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে সাহায্য করে শিমের বিচি। শিম খেলে তা আমাদের ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। এছাড়াও করে আরও অনেক উপকার। চলুন জেনে নেয়া যাক-

চুল পড়া কমায়

চুল পড়া এখন সবচেয়ে পরিচিত সমস্যা হিসেবে দেখা দিয়েছে। নানা অনিয়ম ও অসুখের কারণে চুল পড়ার সমস্যায় ভোগেন অনেকে। চুল পড়া রোধে বাইরে থেকে যত্নের পাশাপাশি নিতে হবে ভেতর থেকেও যত্ন। অর্থাৎ, বিভিন্নরকম স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সেই স্বাস্থ্যকর খাবারের একটি হলো শিম। নিয়মিত শিম পাতে রাখলে আরও অনেক উপকারের সঙ্গে সঙ্গে মিলবে সুস্থ চুলও। শিমে আছে নানা ধরনের পুষ্টি উপাদান ও খনিজ। ফলে শিম খেলে তা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তারা নির্দ্বিধায় পাতে রাখতে পারেন শিম। কারণ শিমে ক্যালোরির পরিমাণ খুবই কম থাকে। তবে এতে থাকা প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, জিংক ও মিনারেল শরীরের জন্য বেশ উপকারী। তাই শিম খেলে একদিকে যেমন ওজন বৃদ্ধির ভয় নেই, অন্যদিকে শরীরও থাকবে সুস্থ।

কোষ্ঠকাঠিন্য দূর করে

যা ইচ্ছে খেয়ে ফেলার একটি ক্ষতিকর দিক হলো, যেকোনো সময় দেখা দিতে পারে কোষ্ঠকাঠিন্য। বর্তমান ব্যস্ত সময়ে অনেকেরই নিয়ম মেনে খাওয়ার উপায় থাকে না। ক্ষুধা মেটানোর জন্য ফাস্টফুডের ওপর নির্ভরশীল থাকেন অনেকে। ফলে কোষ্ঠকাঠিন্য হয়ে উঠেছে এক পরিচিত সমস্যা। এরকম সমস্যায় আপনিও ভুগে থাকলে শিম খেতে পারেন। কারণ শিম কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য বেশ কার্যকরী একটি খাবার। এটি কোলন ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

করোনাভাইরাসসহ নানা ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে দূরে থাকতে হলে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে সহজে কোনো অসুখ কাবু করতে পারবে না। নিয়মিত শিম খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। এটি নানা অসুখ থেকে দূরে থাকতে সাহায্য করবে।

ত্বক ভালো রাখে শিম

বছরের অন্যান্য সময়ের চেয়ে শীতের সময়ে আমাদের ত্বক বেশি রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়ে। তাই শীত এলে ত্বকের যত্নে বেশি সচেতন হতে হয়। এই সময়ে ত্বকের যত্ন নেয়ার পাশাপাশি খেতে হবে ত্বকের জন্য উপকারী সব খাবার। আপনি যদি নিয়মিত শিম খান তবে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *