লাউ খেলে ওজন কমে

শীত হলো সবজির মৌসুম। নানা রঙের, নানা স্বাদের সবজির দেখা মেলে এই সময়। লাউ তার মধ্যে অন্যতম। সবুজ রঙের এই সবজি আকারে বেশ বড়সড় হয়। এটি শুধু তরকারি হিসেবেই খাওয়া হয় না, বরং লাউ দিয়ে পায়েস, মোরব্বা ইত্যাদি তৈরি করা যায়। আবার লাউয়ের খোসা ভাজি করে খেতেও বেশ। লাউ চিংড়ি কিংবা শোল দিয়ে লাউ বাঙালির খাবারে বেশ জনপ্রিয় পদ। উপকারী এই সবজির অধিকাংশই পানি। তাই পেট ভরে লাউ খেলেও মোটা হওয়ার ভয় নেই।

লাউয়ের পুষ্টিগুণ

লাউয়ে আছে ভিটামিন এ, বি কমপ্লেক্স ও ভিটামিন সি। আছে ফলিক অ্যাসিড, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড। প্রতি ১০০ গ্রাম লাউয়ে জলীয় অংশের পরিমাণ ৯৬ দশমিক ১০ গ্রাম, আঁশ শূন্য দশমিক ৬ গ্রাম, আমিষ শূন্য দশমিক ২ গ্রাম, চর্বি শূন্য দশমিক ১ গ্রাম, শর্করা ২ দশমিক ৫ গ্রাম এবং খাদ্যশক্তি ১২ কিলোক্যালরি। লাউ খেলে কোন উপকারগুলো মেলে, চলুন জেনে নেয়া যাক-

পানির ঘাটতি পূরণ করে

আমাদের শরীর সুস্থ রাখার জন্য পানির ভূমিকা সম্পর্কে সবারই জানা। পানি ছাড়া একদিনও সুস্থ থাকা সম্ভব নয়। তাই শরীরে পানির ঘাটতি দেখা দিলে নানা রকম অসুখ হতে পারে। বিশুদ্ধ পানি ছাড়াও আরও অনেক খাবারের মাধ্যমে পানির ঘাটতি পূরণ করা সম্ভব। তেমনই একটি খাবার হলো লাউ। লাউয়ের ভেতর জলীয় অংশের পরিমাণই বেশি। তাই লাউ খেলে শরীরে পানির ঘাটতি দূর হয় সহজেই।

হজম ক্ষমতা বাড়ায়

আমরা যেসব খাবার খাই তা যতই পুষ্টিকর হোক না কেন, ঠিকভাবে হজম না হলে শরীর উপকৃত হবে না। বরং হজম ভালোভাবে না হলে শরীরে নানা সমস্যা দেখা দেবে। লাউয়ে আছে পর্যাপ্ত ফাইবার ও অ্যালকালি। এই দুই উপাদান হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নিয়মিত লাউ খেলে কমে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির সমস্যা।

অনিদ্রা দূর করে

নিদ্রাহীনতা এখন এক পরিচিত অসুখ। রাতের পর রাত ঘুমে অনিয়ম হলে তার প্রভাব শরীরে পড়ে খুব সহজেই। দেখা দেয় নানা মারাত্মক অসুখ। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ঘুম জরুরি। কিন্তু ঘুম না এলে সেই সমস্যার সমাধান কী? এক্ষেত্রে একটি সমাধান হতে পারে লাউ। খাবারের তালিকায় লাউ রাখার পাশাপাশি লাউয়ের রস করে তার সঙ্গে তিলের তেল মিশিয়ে খেলেও মিলবে উপকার।

ওজন কমায় লাউ

বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকেই। আবার কোন খাবার খেলে ওজন কমবে সে সম্পর্কেও জানা থাকে না তাদের। এমন সমস্যায় ভুগলে নিশ্চিন্তে খেতে পারেন লাউ। কারণ লাউয়ে আছে উপকারী উপাদান আয়রন, ভিটামিন ও পটাশিয়াম। এসব উপাদান বাড়তি ওজন ঝরাতে যথেষ্ট ভূমিকা রাখে।

ত্বক ভালো রাখে

নিয়মিত লাউ খেলে তা ত্বক ভালো রাখতে সাহায্য করে। ফলে ত্বক থাকে ব্রণমুক্ত ও উজ্জ্বল। লাউ ত্বকের জন্য প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। শরীরের বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে লাউ। তাই ত্বক সুন্দর রাখতে চাইলে পাতে রাখুন লাউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *