গাজর দিয়েও পায়েস হয়!

সারা বছর পাওয়া গেলেও গাজর মূলত শীতের সবজি। নামে সবজি হলেও এটি কাঁচাই বেশি খাওয়া হয়। চোখ জুড়ানো রং আর মিষ্টি স্বাদের জন্য গাজর পরিচিত। গাজর বেশ পুষ্টিকর। এতে আছে বিটা ক্যারোটিন নামের একটি প্রয়োজনীয় উপাদান। এই বিটা ক্যারোটিন আমাদের চোখ ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি এটি হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সারের মতো রোগকেও দূরে রাখে।

গাজরের পুষ্টিগুণ

১০০ গ্রাম গাজরে রয়েছে ৫৭ কিলোক্যালোরি খাদ্যশক্তি, প্রোটিন ১২ গ্রাম, স্নেহ ০.২ গ্রাম, কার্বোহাইড্রেট ১২৭ গ্রাম, খনিজ ০.৯ গ্রাম, ক্যারোটিন ১০৫২০ মাইক্রো গ্রাম, ভিটামিন বি-২ ০.০৫ মি. গ্রাম, ভিটামিন সি ২.২ মি.গ্রাম, লৌহ ২.২ মি.গ্রাম, ক্যালসিয়াম ২৭ মি.গ্রাম।

শীতে গাজরের পায়েস

শীতের খাবারে পায়েস থাকবেই। তবে পরিচিত রেসিপির বাইরেও তৈরি করা যায় পায়েস। গাজর দিয়ে পায়েস রাঁধলে তা খেতে সুস্বাদু তো হবেই, পাশাপাশি হবে বেশ স্বাস্থ্যকরও। চলুন তবে জেনে নেয়া যাক ব্যতিক্রমী স্বাদের এই রেসিপি-

তৈরি করতে যা লাগবে

গাজর কুচি ১ কাপ
চিনিগুঁড়া চাল হাফ কাপ
দুধ ২ লিটার
ঘি ১ টেবিল চামচ
মাওয়া আধা কাপ
এলাচ ও দারুচিনি ৪টি
চিনি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে গাজর ভালোভাবে পরিষ্কার করে কুচি করে নিতে হবে। এরপর সেই গাজর কুচি ঘি দিয়ে ভেজে নিতে হবে। অন্য একটি পাত্রে দুধে চাল দিয়ে ফোটাতে হবে। চাল ফুটে এলে চিনি ও গাজর দিয়ে দিতে হবে। ভালো করে ফুটে এলে মাওয়া দিতে হবে। ঘন হয়ে এলে নামাতে হবে। ঠান্ডা করে খেলে এই পায়েস বেশি সুস্বাদু লাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *