লাইফস্টাইল

খেজুর গুড় দিয়ে মিষ্টি দই তৈরির রেসিপি

শীতের সময়ে খেজুর গুড় দিয়ে তৈরি নানা খাবারের স্বাদ সত্যিই অতুলনীয়। খেজুর গুড় দিয়ে চাইলে তৈরি করতে পারেন দইও। আর দই খেতে পছন্দ করেন সবাই। এই ব্যতিক্রমী স্বাদের খাবারটি তৈরি করতে পারেন বাড়িতেই। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

তৈরি করতে যা লাগবে

এক লিটার ফুল ক্রিম দুধ
এক কাপ খেজুরের গুড়
এক কাপ টক দই।

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাতলা কাপড়ে টক দই নিয়ে ঘণ্টাখানেক ঝুলিয়ে রাখুন। এতে টক দইয়ে থাকা বাড়তি পানি ঝরে যাবে। এবার একটি পাত্রে দুধ নিয়ে এমনভাবে নেড়ে জ্বাল দিতে হবে যেন সর না পড়ে। দুধ ঘন হলে নামিয়ে নিন। আরেকটি পাত্রে গুড়ের সঙ্গে সামান্য পানি মিশিয়ে চুলার আঁচে গলিয়ে নিতে হবে। দুধ উষ্ণ গরম অবস্থায় এলে তার সঙ্গে গুড় মেশাতে হবে।

এরপর আবার চুলায় বসাতে হবে গুড় ও দুধের পাত্র। ঘন হয়ে তিন কাপ পরিমাণ হলে নামিয়ে নিন। দুধ উষ্ণ গরম অবস্থায় এলে দই ফেটে দুধের সঙ্গে মেশান। এবার একটি ছাকনিতে ছেঁকে নিন। এবার দই জমার পাত্রে মিশ্রণটি ঢেলে নিন।

একটি হাঁড়িতে দইয়ের পাত্রটি রেখে ঢেকে দিন। পাত্রটির অর্ধেক গরম পানি দিয়ে ভাপে দিতে হবে ত্রিশ-চল্লিশ মিনিট। আধা ঘণ্টা পর একটি কাঠি দিয়ে দেখুন। হয়ে গেলে নামিয়ে নিন। আর না হলে দশ মিনিটের মতো অপেক্ষা করুন। এরপর নামিয়ে নিয়ে ঠান্ডা হওয়ার জন্য মিনিট দশেক সময় দিন।

সংশ্লিষ্ট খবর

Back to top button