খালি পেটে লেবুপানি খাওয়া কি উপকারী?

অনেকেই সকালবেলা খালি পেটে গরম পানিতে লেবু মিশিয়ে খান। বাড়তি মেদ ঝরানোর আশায় তারা এমনটা করে থাকেন। কিন্তু এটি কি আসলেই উপকারী? সকালে খালি পেটে লেবু পানি খাওয়ার মাধ্যমে আপনি নিজের কোনো ক্ষতি করছেন না তো?

আপনি যদি সকালবেলা গরম পানিতে লেবু মিশিয়ে খেয়ে থাকেন তবে কিছুদিন পর দেখতে পাবেন আপনার শরীরে নানা সমস্যা দেখা দিচ্ছে। ক্ষুধামন্দা, বমি, অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। এমনিতে লেবু আমাদের শরীরের জন্য উপকারী। কিন্তু সকালবেলা খালি পেটে খেলে উপকার নাও হতে পারে। লেবুতে আছে ভিটামিন সি, যা আমাদের হাড় ও দাঁতের গঠনে সাহায্য করে। কিন্তু সকালবেলা খালি পেটে লেবুপানি খেলে কী অপকারিতা দেখা দিতে পারে, চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক-

দাঁত ও হাঁড়ে সমস্যা

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কোমল পানীয় খেলে দাঁতের যে ক্ষতি হয় গরম পানিতে লেবু মিশিয়ে খেলেও দাঁতের সেরকম ক্ষতি হতে পারে। এছাড়া যারা প্রতিদিন সকালে খালি পেটে লেবুপানি খান তারা যদি দিনে দুইবার দাঁত ব্রাশ না করেন তাহলে দাঁতে নানা সমস্যা দেখা দিতে পারে।

হজমে সমস্যা

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় পেপসিন ভেঙে যায় খালি পেটে লেবুপানি পান করলে। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। এটি মূলত প্রোটিন হজম করতে সাহায্য করে। এদিকে সাইট্রিক এসিড আমাদের শরীরের জন্য ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিকমতো হজম হয় না। তাই হজম ঠিক রাখতে খালি পেটে লেবুপানি পান করা থেকে বিরত থাকুন।

অ্যাসিডিটি দেখা দিতে পারে

আমাদের শরীরের জন্য ভিটামিন সি জরুরি। কিন্তু অতিরিক্ত ভিটামিন সি শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত লেবু বা লেবুর রস যদি খেয়ে থাকেন তবে দেখা দিতে পারে অ্যাসিডিটি। সেইসঙ্গে হতে পারে বমি বা বমি বমি ভাব। পরবর্তীতে সমস্যা আরও বড় আকার ধারণ করতে পারে। শুধু লেবুপানির কারণেই এই সমস্যা হয় না বরং অন্যান্য ডিটক্স ডায়েট ড্রিংকও এই সমস্যার কারণ হতে পারে।

সোডিয়াম ও ইলেকট্রোলাইটের অভাব হতে পারে

গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে তা আমাদের ডিটক্সিফিকেশনে সাহায্য করে। ফলে বারবার প্রস্রাব করার প্রয়োজন হয়। এছাড়াও শরীর শক্ত হয়ে যাওয়া, পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। বারবার প্রস্রাব হলে শরীরের সোডিয়াম ও ইলেকট্রোলাইট বেরিয়ে যায়। ফলে দেখা দেয় নানা রকম অসুস্থতা। তাই সুস্থ থাকতে চাইলে খালি পেটে লেবুপানি পান করা এড়িয়ে চলুন।

রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়
আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান হলো আয়রন। ভিটামিন সি আমাদের রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়। আয়রন যদি অতিরিক্ত হয় তবে তা আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এমনকি ক্ষতি হতে পারে শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গের। তাই শরীরকে সুস্থ রাখতে চাইলে খালি পেটে লেবুপানি পান করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *