ফ্ল্যাট জুতা পরা কি ক্ষতিকর?

সুন্দর পোশাকের সঙ্গে সুন্দর একজোড়া জুতাও থাকা চাই। পোশাক যতই সুন্দর হোক না কেন, জুতা মানানসই না হলে দেখতে ভালোলাগবে না। কোথায় কোন জুতা পরতে হবে সেই ধারণা রাখা জরুরি। পোশাক, পরিবেশ, স্থান সবকিছু মিলিয়ে নির্বাচন করতে হবে জুতা। জুতার ক্ষেত্রে তরুণীদের পছন্দের তালিকায় প্রথম দিকেই থাকে হিল।

উঁচু জুতা পরলে পায়ে ব্যথা, হাড়ের ক্ষয়সহ নানা সমস্যা হতে পারে। এই জুতা পরে চলাফেরা করা একটু কঠিন বলে ফ্ল্যাট জুতা পরেন অনেকে। আপাতদৃষ্টিতে ফ্ল্যাট জুতাকে নিরাপদ মনে হলেও এটি কি সত্যিই নিরাপদ? বিশেষজ্ঞরা কিন্তু তা বলছেন না। বরং ফ্ল্যাট জুতা পরলেও দেখা দিতে পারে একাধিক সমস্যা।

ফ্ল্যাট জুতা পরলে ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার পায়ের পাতা। কারণ আপনি যখন ফ্ল্যাট জুতা পরেন তখন সবেচেয়ে বেশি চাপ পড়ে পায়ের পাতার ওপরেই। ফলে পায়ের পেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

আপনি যদি দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুতা পরে থাকেন তবে কিন্তু পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। দীর্ঘদিন ধরে ফ্ল্যাট জুতা পরার কারণে ‘হ্যামার টো’ অর্থাৎ পায়ের পাতা বেঁকে যাওয়ার মতো সমস্যা হতে পারে। তাই ফ্ল্যাট জুতা পরলেও তা একটানা দীর্ঘদিন ধরে পরবেন না।

পায়ের পাতা সুন্দর লাগুক তা আমরা সবাই চাই। কিন্তু দীর্ঘদিন ফ্ল্যাট জুতা পরলে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। ফ্ল্যাট জুতা পরলে হাঁটার সময় পা ফেলার জন্য পুরো পায়ের পাতা সমানভাবে ফেলতে হয়। এরপর ব্যালান্স রাখার জন্য পায়ের পাতা যতটা সম্ভব ছড়িয়ে পড়ে। তাই দীর্ঘ সময় ফ্ল্যাট জুতা পরলে পায়ের পাতার আকৃতি সুন্দর থাকে না।

ফ্ল্যাট জুতা পরলে হাঁটার সময় আমাদের পা রাস্তার খুব কাছাকাছি থাকে। ফলে কাঁদা-পানি, ধুলো ইত্যাদি পায়ে খুব সহজেই লেগে যেতে পারে। আর তাতে পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে সহজে। ফলে পায়ের আঙুল ও নখ সংক্রমিত হতে পারে।

আমাদের পায়ের সঙ্গে ফ্ল্যাট জুতার ঘর্ষণ বেশি হয়। ফলে পায়ের পাতায় জ্বালাভাব তৈরি হতে পারে। এমনকী অনেক সময় সৃষ্টি হতে পারে ফোসকারও। তাই সব সময় ফ্ল্যাট জুতা পরবেন না।

বিশেষজ্ঞদের মতে খুব উঁচু কিংবা ফ্ল্যাট জুতা না পরে অল্প হিলযুক্ত জুতা পরতে হবে। একটানা একই ধরনের জুতা ব্যবহার না করে অল্প হিলযুক্ত জুতা ও ফ্ল্যাট জুতা ঘুরিয়ে-ফিরিয়ে পরুন। এতে করে পা ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *