লাইফস্টাইল

স্মৃতিশক্তি কমায় যেসব খাবার

স্মৃতিশক্তি কারও তীক্ষ্ণ, কারও হয়তো দুর্বল। সবাই সবকিছু সমানভাবে মনে রাখতে পারে না। কিন্তু স্মৃতিশক্তি যদি ধীরে ধীরে দুর্বল হতে থাকে তবে মুশকিল। এর অর্থ এমন হতে পারে যে, আপনার শরীরে এমন কোনো সমস্যা হচ্ছে যার প্রভাব পড়ছে মস্তিষ্কে। আবার একথাও সত্যি যে মস্তিষ্কের সব রহস্যের সমাধান এখনও বের করা সম্ভব হয়নি। হচ্ছে নিত্য নতুন গবেষণা, পাওয়া যাচ্ছে অবাক করা সব তথ্য।

বর্তমান সময়ে সহজলভ্য হচ্ছে মুখরোচক সব খাবার। কিন্তু সেসব খাবারে মিলছে না সঠিক পুষ্টি। হাতের কাছে থাকা নানা প্যাকেটজাত খাবার ও নিয়ন্ত্রণহীন জীবনযাপন আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতা দুর্বল করে তুলছে। আগে এই সমস্যা বেশিরভাগ বয়স্কদের ক্ষেত্রে দেখা দিলেও বর্তমানে অল্প বয়সেও এমন সমস্যা দেখা দিচ্ছে অনেকের ক্ষেত্রে।

সঠিক খাদ্যাভ্যাস মেনে না চললে তা আমাদের মনে রাখার ক্ষমতাকে অনেকটা কমিয়ে দেয়। তাই সবার আগে সচেতন হওয়া জরুরি। মন চাইলেই যেকোনো খাবার খেয়ে নেয়া চলবে না। চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো খেলে তা আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতাকে কমিয়ে স্মৃতিশক্তি দুর্বল করে দিতে পারে-

প্রসেসড মাংস একদমই নয়

ঝটপট রান্নার জন্য প্রসেসড মাংস কিনে আনেন? কিন্তু এই প্যাকেটবন্দি প্রসেসড মাংস আমাদের মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে। এতে থাকে প্রচুর ট্রান্স ফ্যাট। আর এই ফ্যাট আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতাকে দুর্বল করে দেয়। তাই স্মৃতিশক্তি ভালো রাখতে চাইলে এ ধরনের মাংস খাবার তালিকা থেকে বাদ দিন।

বাদ দিন কৃত্রিম মিষ্টিজাত খাবার

মিষ্টি খাবার খেতে পছন্দ করেন সবাই। খাবার শেষে একটু মিষ্টি না খেলেই নয় অনেকের ক্ষেত্রে। কিন্তু সব মিষ্টি কি উপকারী? যেমন কৃত্রিম মিষ্টিজাত খাবার। খাবারের তালিকার কৃত্রিম মিষ্টিজাত খাবার থাকলে তা মাথা যন্ত্রণা, অবসাদ, ওজন কমে যাওয়া, মাথা ঘোরা ও স্মৃতিভ্রমের মতো সমস্যা ডেকে আনতে পারে পারে। তাই এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

এড়িয়ে চলুন প্রসেসড চিজ

পিজ্জা বলুন কিংবা বার্গার- চিজ ছাড়া সুস্বাদু হয় না। কিন্তু যে চিজ এত মজা করে খাচ্ছেন তা শরীরের জন্য ক্ষতির কারণ হচ্ছে না তো? এমনিতে চিজে থাকে প্রচুর ক্যালশিয়াম ও প্রোটিন। কিন্তু প্রসেসড চিজে থাকে অনেক বেশি স্যাচুরেটেড ফ্যাট। এটি আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা অনেকটাই কমিয়ে দেয়।

খুব বেশি পনির খাবেন না

পনিরের অনেক উপকারিতা রয়েছে একথা সত্যি। তবে এই পনির প্রতিদিন না খেয়ে মাঝেমাঝে খাওয়া ভালো। কারণ পনিরে রয়েছে উচ্চ প্রোটিন। এটি যদি খুব বেশি খান তাহলে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রমের মতো সমস্যা দেখা দিতে পারে।

সাদা রঙের কিছু খাবার

সাদা রঙের সব খাবার অপকারী নয়। তবে সাদা রঙের কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যেগুলো খেলে তা মস্তিষ্কের জন্য ক্ষতির কারণ হতে পারে। সাদা পাউরুটি, চিনি, পাস্তা ইত্যাদি খাবারে থাকে প্রচুর কার্বোহাইড্রেট। এসব খাবার আমাদের রক্তে শর্করার পরিমাণ খুব দ্রুত বাড়িয়ে তোলে। ফলে দেখা দিতে পারে ভুলে যাওয়া বা আলঝাইমারের মতো অসুখ। তাই সুস্থ থাকতে এসব খাবার এড়িয়ে চলুন।

সংশ্লিষ্ট খবর

Back to top button