আপেল সাইডার ভিনেগার তৈরির উপায়

ওজন কমাতে চাচ্ছেন এমন মানুষের কাছে আপেল সাইডার ভিনেগার পরিচিত একটি নাম। শুধু ওজন কমানো নয়, রূপচর্চার কাজেও এটি সমান কার্যকরী। আপেল সাইডার ভিনেগারের রয়েছে আরও অনেক উপকারিতা। বাসন-পত্রের কঠিন দাগ তুলতে সাহায্য করে এটি।

বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করতে পারবেন আপেল সাইডার ভিনেগার। আর এটি তৈরি করা খুব একটা কঠিন কাজও নয়। তৈরির উপায় জানা থাকলে সহজেই তৈরি করতে পারবেন উপকারী এই উপাদান। চলুন জেনে নেয়া যাক-

প্রথমে একই মাপের দশটি আপেল নিন। আপেলগুলো যেন পচা না হয় সেদিকে খেয়াল রাখবেন। এবার সবগুলো আপেল ভালো করে ধুয়ে প্রতিটি আপেল চার টুকরো কেটে নিতে হবে। এভাবে রেখে দিতে হবে যতক্ষণ না আপেলের রং বাদামি হয়। বাদামি রং হলে একটি বড় কাঁচের জারে টুকরোগুলো ঢেলে নিন। এরপর এককাপ পানিতে এক চা চামচ চিনি মিশিয়ে নিয়ে জারে ঢেলে দিন। এভাবে যতক্ষণ না আপেলের টুকরোগুলো পুরোপুরি ডুবে যায়, ততক্ষণ পানি ঢালুন। প্রতি কাপ পানিতেই এভাবে চিনি মেশাতে হবে।

আপেল যখন পানিতে পুরোপুরি ডুবে যাবে তখন তাতে দুই টেবিল চামচ সাদা ভিনেগার দিতে হবে। এরপর টিস্যু দিয়ে জারের মুখ ঢেকে দিতে হবে। জারের ভেতরে বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এভাবে রেখে দিতে হবে তিন সপ্তাহ।

তিন সপ্তাহ পর জার থেকে আপেলের টুকরোগুলো তুলে নিতে হবে। এরপর ভেতরের মিশ্রণ ভালো করে নেড়ে আবারও রেখে দিতে। এভাবে প্রতিদিন একবার করে চামচ দিয়ে নাড়তে হবে। তিন থেকে চার সপ্তাহ পর বের করে দেখতে হবে স্বাদ টক হয়েছে কি-না। টক হলেই বুঝতে হবে আপনার আপেল সাইডার ভিনেগার তৈরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *