লেবুর কিছু অজানা ব্যবহার

প্রায় সব বাড়িতেই থাকে লেবু। ভিটামিন সি এর প্রধান উৎস মনে করা হয় লেবুকে। শরবত, আচার, সালাদ- কতকিছুই না তৈরি করা যায় লেবু দিয়ে! গরম ভাতের সঙ্গে লেবু খেতে পছন্দ করেন অধিকাংশ মানুষ। টক স্বাদের এই ফল মুখের রুচি বাড়াতে সাহায্য করে। তবে শুধু খাওয়া নয়, লেবু আরও অনেক কাজে ব্যবহার করা যায়। চলুন জেনে নেয়া যাক লেবুর কিছু অজানা ব্যবহার সম্পর্কে-

সাদা কাপড় ধবধবে করতে

সাদা কাপড় মলিন হলে তা সহজেই চোখে পড়ে। আবার ধবধবে না হলে সাদা কাপড় দেখতে ভালো লাগে না। অনেক সময় ভালোভাবে পরিষ্কার করার পরও সাদা কাপড় দেখতে অনুজ্জ্বল লাগে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে লেবু। লেবু খুব সহজেই সাদা কাপড়কে আরও উজ্জ্বল করে তোলে। বেকিং সোডা আর লেবুর মিশ্রণে কাপড়টি কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এরপর ধুয়ে নিলেই মিলবে ধবধবে সাদা কাপড়।

ত্বক ভালো রাখতে লেবুর ব্যবহার

লেবুর এই ব্যবহার অবশ্য অনেকের কাছে পরিচিত। রূপচর্চায় লেবু বেশ কার্যকরী একটি উপাদান। ত্বকের দাগ-ছোপ, ব্রণ ইত্যাদি দূর করতে এটি ব্যবহার করা হয়। স্কাব হিসেবে ব্যবহার করতে পারেন লেবু-চিনির মিশ্রণ। নিয়মিত ব্যবহারে ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন।

মেনিকিওর হিসেবে ব্যবহার

হাত ও পায়ের নখ পরিষ্কার রাখা জরুরি। কারণ হাত-পা পরিষ্কার না থাকলে তা সৌন্দর্য নষ্ট করে। আবার নখের ভেতরে ময়লা থাকলে তা নানা অসুখের কারণ হতে পারে। নখ সুন্দর ও পরিষ্কার রাখতে লেবু বেশ কার্যকরী। প্রথমে উষ্ণ গরম পানি নিন। এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। সেই পানি দিয়ে মেনিকিওর করুন। নখ পরিষ্কার হবে সহজেই।

হজমশক্তি বাড়ায় লেবু

হজমে সমস্যা হয় না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। খাবারে একটু এদিক-ওদিক হলেই দেখা দিতে পারে এই সমস্যা। এর সমাধানেও কাজে লাগতে পারে লেবু। হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে নিন। এবার সেই পানি খালি পেটে পান করুন। এটি হজমের সমস্যা থেকে সহজেই মুক্তি দেবে। দূর করবে বাড়তি মেদ। পাশাপাশি ভালো থাকবে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

লেবু দিয়ে ক্লিনার তৈরি

লেবুর গন্ধযুক্ত ক্লিনার আমাদের সবার কাছেই পছন্দের। কারণ লেবুর গন্ধ একটি সতেজ অনুভূতি দেয়। লেবু দিয়ে ঘরেই তৈরি করতে পারেন ক্লিনার। সেজন্য একটি লেবুর রস বের করে নিন। এবার তার সঙ্গে মেশান ১৫০ মিলিলিটার ভিনেগার। এভাবে সারারাত রেখে দিন। একটি স্প্রে বোতলে মিশ্রণটুকু ঢেলে নিন। ঘরের বিভিন্ন আসবাব পরিষ্কারে এই মিশ্রণ ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *