যেসব খাবার বয়স বাড়তে দেয় না

বয়স বাড়লে তার ছাপ চেহারায় পড়বেই। কিন্তু নিজের চেহারায় বয়সের ভাঁজ দেখতে কার-ই বা ভালোলাগে! তাইতো চুলে পাক ধরলে কিংবা মুখে বলিরেখা দেখা দিলে মন খারাপ হয়। অনেকের আবার বয়সের আগেই চেহারায় বয়সের ছাপ পড়ে। দেখতে তুলনামূলক বয়স্ক মনে হয়। জীবনযাপনের ধরন, খাদ্যাভ্যাস ইত্যাদিতে পরিবর্তন এনে এই সমস্যা সমাধান অনেকটাই সম্ভব। কিছু খাবার ও পানীয় রয়েছে যেগুলো আপনার চেহারায় সহজে বয়সের ছাপ পড়তে দেয় না। সেসব খাবার নিয়মিত খেলে ত্বক ভেতর থেকে সুস্থ ও উজ্জ্বল থাকে। তাই বয়স বাড়লেও তার ছাপ পড়ে না চেহারায়। চলুন জেনে নেয়া যাক সেসব খাবার সম্পর্কে-

হাড় ভালো রাখবে টক দই

আমাদের বয়স পয়ত্রিশ পার হলেই হাড় দুর্বল হওয়া শুরু করে। ফলে দেখা দেয় অস্টিওপরেসিস বা বাতের মতো সমস্যা। যে কারণে চেহারায় বয়সের ছাপ পড়ে। আর এই সমস্যা থেকে দূরে রাখতে পারে ক্যালসিয়াম। প্রয়োজনীয় ক্যালসিয়ামের অনেকটাই পূরণ করতে পারে টক দই। কারণ টক দইয়ে আছে প্রচুর ক্যালসিয়াম। নিয়মিত টক দই খেলে হাড় ‍সুস্থ থাকবে।

বাদাম খাওয়ার উপকারিতা

নিয়মিত বাদাম খেলে চেহারায় তারুণ্য ধরে রাখা সম্ভব। নানা ধরনের বাদাম, বিশেষ করে আখরোটে রয়েছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান ত্বককে ভেতর থেকে উজ্জ্বল ও মসৃণ করে। এই বাদামে কোলেস্টেরল খুব অল্প থাকে। তাই প্রতিদিন পরিমিত বাদাম খাওয়ার অভ্যাস করুন। এতে বয়স ধরে রাখা সহজ হবে।

ত্বক ভালো রাখে টমেটো

নিয়মিত টমেটো খেলে ত্বকে বয়সের ছাপ পড়বে না। কারণ এই সবজিতে আছে প্রচুর লাইকোপেন। এই উপাদান এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে কাজ করে। এটি সূর্যের ক্ষতিকর রশ্নি থেকেও ত্বককে বাঁচায়। যে কারণে ত্বক উজ্জ্বল থাকে।

ব্রকোলি খান নিয়মিত

ডিটক্সিফিকেশন আমাদের ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। সবুজ রঙের সবজি ব্রকোলিতে আছে নানা উপকারী উপাদান যেগুলো শরীরের ক্ষতিকর উপাদান বের করে দেয়। ফলে কোষ সতেজ হয়। খাবারের তালিকায় নিয়মিত রাখুন ব্রকোলি। তাতে ত্বক পরিষ্কার থাকবে। বয়সের ছাপ দ্রুত পড়বে না।

উপকার মিলবে অলিভ অয়েলে

অলিভ অয়েল দিয়ে যে শুধু রূপচর্চা করা যায় তা কিন্তু নয়। বরং এই তেল খেলে তা আপনার ত্বক ভালো রাখতে সাহায্য করবে। এটি ত্বকের রুক্ষভাব ও যেকোনো দাগ দূর করতে কার্যকরী। প্রতিদিনের রান্নার কাজে তাই অলিভ অয়েল রাখতে পারেন। এতে ত্বক ভালো থাকবে। বয়সের ছাপ পড়বে না সহজে। পাশাপাশি অলিভ অয়েল ত্বকেও মালিশ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *