লাইফস্টাইল

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় জেনে নিন এখনই

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় নিয়ে চিন্তার শেষ নেই। এই সমস্যা বেশি দেখা দেয় খাবারে অনিয়ম হলে। ভাজাপোড়া ও অস্বাস্থ্যকর খাবার খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। আর এর হাত থেকে নিষ্কৃতি পেতে গ্যাস্ট্রিকের ওষুধের ওপর নির্ভরশীল হয়ে পড়েন অনেকে। কিন্তু এভাবে নিয়মিত ওষুধ খেতে থাকলে তা একসময় ক্ষতির কারণ হতে পারে।

গ্যাস্ট্রিকের সমস্যায় ওষুধের ওপর নির্ভরশীল না হয়ে ঘরোয়া উপায় বেছে নিতে পারেন। ঘরোয়া উপায়ে গ্যাস্ট্রিক দূর করা সহজ। কিছু নিয়ম মেনে চললে দ্রুত সুস্থ হওয়া সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই ঘরোয়া উপায়গুলো সম্পর্কে-

কিছু খাবার এড়িয়ে চলুন

এমনকিছু খাবার আছে যা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা আরও বেড়ে যায়। আপনার যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তবে চর্বিসমৃদ্ধ খাবার, মিষ্টি, দুধ, কফি, শুকনো মরিচ, গোলমরিচ, টক, খুব ঠান্ডা বা খুব গরম খাবার এড়িয়ে চলুন। কোন খাবারটা খেলে এমন হচ্ছে তা খেয়াল করুন। সেসব খাবার বাদ দেয়ার চেষ্টা করুন।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

ওজন নিয়ন্ত্রণে থাকলে অনেক সমস্যা থেকেই দূরে থাকা সম্ভব। গ্যাস্ট্রিক থেকে বাঁচতে ওজন ও ভুঁড়ি দুটোই নিয়ন্ত্রণে রাখা জরুরি। তাই নিয়মিত শরীরচর্চা করুন। খাবার খেয়েই ঘুমাতে চলে যাবেন না। রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ঘণ্টা দুই আগে খাবার খান।

স্ট্রেসমুক্ত থাকুন

স্ট্রেস বা মানসিক চাপ থেকে দেখা দেয় নানারকম সমস্যা। এক্ষেত্রে গ্যাস্ট্রিক ছাড়াও দেখা দিতে পারে হৃদরোগ ও আরও অনেক মারাত্মক সমস্যা। তাই স্ট্রেস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন। মন ভালো রাখার চেষ্টা করুন। সব সময় হাসিখুশি থাকুন।

খালি পেটে চা নয়

নিয়মিত চা পান করার অভ্যাস? চা পান করুন, তবে অবশ্যই খালি পেটে নয়। কারণ খালি পেটে চা পান করলে তা গ্যাস্ট্রিকের কারণ হতে পারে। লেবু চা ও গ্রিন টি পান করলেও এই সমস্যা বেড়ে যেতে পারে।

রুটিন মেনে খাবার খান

ঘন ঘন খাবার খাবেন না। একটি নির্দিষ্ট ছন্দ মেনে চলুন। দুটি মূল খাবারের মধ্যে অন্তত চার-পাঁচ ঘণ্টা ব্যবধান রাখতে হবে। খাওয়ার পাশাপাশি ঘুমের রুটিনও নির্দিষ্ট করতে হবে। সময়মতো সবকিছু চললে আর সমস্যায় পড়তে হবে না।

ঢিলেঢালা পোশাক পরুন

পেটের কাছটা যেন কোনোভাবে চেপে না থাকে সেদিকে খেয়াল রাখুন। অনেকে ফিটিং পোশাক পরতে পছন্দ করেন। কিন্তু এটিও হতে পারে আপনার গ্যাস্ট্রিকের কারণ। তাই পেটের কাছে চেপে থাকে এমন পোশাক পরা থেকে বিরত থাকুন। সম্ভব হলে ঢিলেঢালা পোশাক পরুন।

ধূমপান ও মদ্যপান বাদ দিন

সিগারেট কিংবা মদ্যপান কোনোটাই শরীরের জন্য ভালো নয়। কারণ এই দুটি জিনিস অনেকরকম অসুখ ডেকে আনতে পারে। পাশাপাশি গ্যাস্টিকের সমস্যা তো বাড়েই। তাই গ্যাস্ট্রিক ও অন্যান্য অসুখ থেকে বাঁচতে ধূমপান ও মদ্যপানের অভ্যাস ছাড়তে হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button