সুস্থতার জন্য যে ৩ খাবার বাদ দেবেন

আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় এমন তিনটি খাবার থাকে, যেগুলো আসলে আমাদের স্বাস্থ্যের জন্য মোটেই উপকারী নয়। এই তিন খাবারের রংই সাদা। কোন খাবারগুলো তা জানেন কি? খাবার তিনটি হলো সাদা ভাত, ময়দা ও চিনি। এই খাবারগুলোতে আছে প্রচুর কার্বোহাইড্রেট ও স্টার্চ। ফলে এসব খাবার নিয়মিত খেলে ওজনের পাল্লা ভারী হতে থাকবে হু হু করে। আর বাড়তি ওজনের হাত ধরে নানারকম অসুখ চলে আসতে পারে সেকথা জানেন নিশ্চয়ই! তাই সতর্ক হতে হবে সময় থাকতেই।

চিনি ও ময়দা খেলে কী হয়?

চিনি ও ময়দা হলো রিফাইন্ড খাবার। এধরনের খাবার থেকে মেলে না কোনোরকম পুষ্টি। আপনি যদি নিয়মিত ময়দা এবং চিনি খাবারের তালিকায় রাখেন তবে শরীরে বাড়তি ক্যালোরি জমা হতে সময় লাগবে না। আর ওজন তো বাড়বেই। সেখান থেকে দেখা দিতে পারে নাছোড়বান্দা অসুখ ডায়াবেটিস। তাই ময়দা এবং চিনি দিয়ে তৈরি খাবার এড়িয়ে চলা উচিত। খেতে যতই ভালোলাগুক, শরীরের সুস্থতার কথা ভেবে সচেতন হতে হবে আপনাকেই।

ভাত খাওয়ার অপকারিতা

দিনে অন্তত একবেলা ভাত না খেলে চলেই না? বলছি না ভাত খাওয়া পুরোপুরি বাদ দিয়ে দিন। কিন্তু তার আগে জানা জরুরি যে ভাতে আছে প্রচুর কার্বোহাইড্রেট, যা শরীরের জন্য উপকারী। তবে আমাদের শরীরে কার্বোহাইড্রেটের মাত্রা একবার বাড়তে শুরু করলে দেখা দিতে পারে অনেকরকম শারীরিক সমস্যা। তাই ভাত খাওয়ার অভ্যাস থাকলে তা পরিমিত হারে খাওয়া উচিত। আর সাদা ভাতের বদলে বাদামী চালের ভাত খাওয়া ভালো।

এই তিন খাবারের বদলে যেসব খাবার খেতে পারেন

চিনিকে বলা হয় এক প্রকার সাদা বিষ। তাই খাবার তালিকা থেকে চিনি বাদ দিন। চিনির বদলে খেতে পারেন মধু, গুড়, ব্রাউন সুগার, ম্যাপল সিরাপ ইত্যাদি। সাদা ভাত দেখতে যতই সুন্দর লাগুক, এড়িয়ে চলুন। এর বদলে খান বাদামি চালের ভাত। এতে শরীরের কার্বোহাইড্রেটের ঘাটতি হবে না। সেইসঙ্গে পূরণ হবে অন্যান্য পুষ্টি উপাদানের চাহিদাও। এড়িয়ে চলুন ময়দার তৈরি নানা মুখরোচক খাবার। পাস্তা, পাউরুটি, ময়দার তৈরি লুচি-পরোটা বাদ দিন খাবারের তালিকা থেকে।

যেসব উপকার পাবেন

চিনি, ময়দা ও সাদা ভাত- এই তিন খাবারকে এড়িয়ে চলতে পারলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। পাশাপাশি দূরে থাকবে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা মারাত্মক অসুখ। ক্রনিক ইনফ্লামেশন, হাই কোলেস্টেরল এবং ফ্যাটি লিভারের মতো রোগও দূরে রাখবে এই অভ্যাস। দাঁতে পোকা ধরার ভয় থাকে নিয়মিত রিফাইন্ড সুগার খেলে। তাই সাদা রঙের এইসব খাবার বাদ দিতে হবে যতটা সম্ভব।

সাদা রঙের যেসব খাবার উপকারী

সাদা রঙের সব খাবার কিন্তু শরীরের জন্য ক্ষতিকর নয়। বরং সাদা অনেক খাবার আছে যেগুলো শরীরের জন্য উপকারী। সুস্থতার জন্য চিনি, ময়দা এবং সাদা ভাত বাদ দিলেও পাতে রাখতে পারেন পনির, দুধ এবং দই। এসব খাবার আমাদের শরীরের জন্য নানা উপকার বয়ে আনে। এগুলোতে থাকা ভিটামিন ও মিনারেল শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *