লাইফস্টাইল

দাড়ি লম্বা হয় না? এভাবে যত্ন নিন

পুরুষের মুখের সৌন্দর্যের অনেকটাই ফুটে ওঠে তার দাড়ির মাধ্যমে। চেহারায় অভিজাত ভাব এবং গাম্ভীর্য আনতে সাহায্য করে দাড়ি। কিন্তু অনেক পুরুষের দাড়ি সহজে লম্বা হতে চায় না। মুখভর্তি দাড়ি পেতে ইচ্ছে হলেও তাদের দাড়ি যেন কিছুতেই লম্বা হয় না। কিছুটা বেড়ে আর বাড়তে চায় না। তবে এ নিয়ে মন খারাপ না করে প্রাকৃতিক কিছু উপায় বেছে নিতে পারেন। এমনকিছু উপায় রয়েছে যেসবের মাধ্যমে সহজেই দাড়ি লম্বা করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক-

দাড়িতে ব্যবহার করুন নারিকেল তেল

নারিকেল তেল আমাদের চুলের যত্নে দারুণ কার্যকরী। এটি দাড়ির ক্ষেত্রেও সমান উপকারী। নিয়মিত দাড়িতে নারিকেল তেল ম্যাসাজ করলে দাড়ি লম্বা হবে। প্রথমে এক টেবিল চামচের মতো নারিকেল তেল নিন। এবার তার সঙ্গে মেশান সামান্য গোলাপজল। এক টুকরো পরিষ্কার তুলোর সাহায্যে মুখে ভালোভাবে লাগিয়ে নিন এই তেল। এরপর মিনিট পনেরো রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনদিন এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

ঘন ঘন দাড়ি কাটা নয়

দাড়ি দ্রুত লম্বা হবে এই আশায় ঘন ঘন দাড়ি কাটেন না তো? অনেকে কিন্তু এমনটা ভেবে থাকেন যে, ঘন ঘন যদি দাড়ি কাটা যায় তবে তা দ্রুত লম্বা হবে। আসলে এর বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। দাড়ি ওঠার পর তা বাড়তে পর্যাপ্ত সময় দিন।

দাড়ি লম্বা করবে আমলকী

চুলের যত্নে আমলকীর ব্যবহার বেশ পুরোনো। চুল দ্রুত লম্বা করার জন্য পরিচিত এই ফল। নিয়মিত আমলকীর তেল ম্যাসাজ করলে দাড়িও লম্বা হবে দ্রুত। প্রথমে ভালোভাবে দাড়িতে আমরকীর তেল ম্যাসাজ করুন। এরপর মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন।

ব্যবহার করুন পেঁয়াজের রস

দাড়ি দ্রুত লম্বা করতে চাইলে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। কারণ পেঁয়াজের রসে আসে সালফার নামক উপকারী উপাদান। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহারে দাড়ি দ্রুত বাড়বে। পেঁয়াজের গন্ধ দূর করতে সুগন্ধী কোনো শ্যাম্পু দিয়ে দাড়ি ধুয়ে নেবেন।

লেবুর রস ও দারুচিনির ব্যবহার

দাড়ি দ্রুত লম্বা করতে চাইলে ব্যবহার করতে পারেন লেবু ও দারুচিনির মিশ্রণ। প্রথমে ২ টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ দারুচিনি গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। এরপর দাড়িতে ব্যবহার করে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে এলে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুই দিন ব্যবহার করলে উপকার পাবেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button