যে ৫ ফল ওজন কমায়

পুষ্টিকর খাবার হিসেবে প্রায় সব রকম ফলই সমাদৃত। কারণ ফলে থাকে ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্ট। খাবারের তালিকায় ফল রাখলে তা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। বাড়তি ওজন নিয়ে মুশকিলে পড়েন অনেকেই। কারণ বাড়তি ওজন ঝেড়ে ফেলা মুখের কথা নয়। আর এই কাজটি সহজ করে দেবে নানা রকম ফল। তবে সব ফল কিন্তু ওজন কমায় না। কিছু ফল রয়েছে যা ওজন কমাতে বেশি কার্যকরী। চলুন জেনে নেয়া যাক সেগুলো সম্পর্কে-

প্রতিদিন একটি আপেল

সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন একটি আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ আপেলে রয়েছে ফ্ল্যাভোনয়েড পলিমার এবং ফাইবার। এই ফল আমাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। আর ব্লাড সুগার যদি নিয়ন্ত্রণে থাকে তবে যখন তখন ক্ষুধা পাওয়ার প্রবণতা কমে। বারবার খাওয়া বন্ধ হলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। তাই ওজন কমানোর জন্য প্রতিদিন অন্তত একটি আপেল খাওয়ার অভ্যাস করুন।

ওজন কমাবে নাশপাতি

নাশপাতিও এখন আমাদের দেশে পরিচিত একটি ফল। মিষ্টি স্বাদের এই ফল খেতে অনেকটা আপেলের মতোই। দেখতে যেমন সুন্দর, এর গুণও কিন্তু অনেক। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, নাশপাতির মধ্যে থাকা ফ্ল্যাভোনয়েড পলিমার আমাদের ওজন কমাতে সাহায্য করে। ফলটি খোসাসহ খাওয়ার অভ্যাস করুন। কারণ নাশপাতি খোসাসহ খেলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতে সাহায্য করবে। যার ফলে কমবে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা। সেইসঙ্গে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

ব্লু বেরি খাবেন যে কারণে

এই ফলটি যেমন সুস্বাদু, তেমনই উপকারী। ব্রিটিশ মেডিক্যাল জার্নাল এক লাখ পুরুষ ও নারীর ওপর জরিপ চালিয়ে এই তথ্য জানিয়েছে যে, ব্ল‌ুবেরির মধ্যে থাকা ফ্লেভানল নামক উপাদান ওজন কমাতে সাহায্য করে। এক কাপ পরিমাণ ব্লু বেরিতে মিলবে ১০ মিলিগ্রাম অ্যনথোসিয়ানিন। এটি দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতে সাহায্য করে।

স্ট্রবেরি কমাবে ওজন

স্ট্রবেরির স্বাদ পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিদেশি ফল হলেও এটি আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সুস্বাদু এই ফলটি আপানার ওজন কমাতে সাহায্য করবে। কারণ স্ট্রবেরিতেও রয়েছে ব্লু বেরির মতো অ্যানথোসিয়ানিন। অনেকে মনে করেন, মিষ্টি স্বাদের বলে স্ট্রবেরি খেলে ওজন বাড়ে। এটি ভুল ধারণা। স্ট্রবেরি আসলে ওজন কমাতে সাহায্য করে।

পাতে রাখুন বেল পেপার

বেল পেপারকে সবজি মনে করে খাওয়া হলেও এগুলো আসলে ফল। লাল, হলুদ কিংবা সবুজ- যেকোনো বেল পেপারেই মিলবে পুষ্টি। এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান আমাদের শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। এটি ক্যালোরি বার্ন করে ব্রাউন ফ্যাট বাড়াতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *