পেটে গ্যাস জমেছে? মুক্তি দেবে এই ৫ চা

খাবারে একটু এদিক-ওদিক হলেই পেটে জমে গ্যাস। সেখান থেকে শুরু হয় অস্বস্তি। এমন সমস্যায় ভোগেন অনেকে। পেটে গ্যাস জমে গেলে পেট ভারী লাগে। সেখান থেকে হতে পারে পেটে ব্যথা, গা গোলানো, এমনকী বমির মতো সমস্যা। পেট থেকে গ্যাস দূর না হলে স্বস্তি মেলে না। ছোটখাটো সমস্যা মনে হলেও এটি বেশ যন্ত্রণাদায়ক। শুরুতেই এই সমস্যা দূর করা না গেলে পোহাতে হয় ভোগান্তি।

গ্যাস থেকে বাঁচতে সহজ সমাধান হিসেবে ওষুধ বেছে নেন প্রায় সবাই। কিন্তু প্রায় প্রত্যেক ওষুধেরই কোনো না কোনো পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। তাই সবচেয়ে ভালো হয় প্রাকৃতিক কোনো উপায় বেছে নিলে। তেমনই একটি সমাধান হতে পারে বিভিন্নরকম চা। চলুন জেনে নেয়া যাক পেটের গ্যাস থেকে মুক্তি পেতে কোন ধরনের চা আপনাকে সাহায্য করবে-

গ্যাস থেকে মুক্তি দেবে হলুদ চা

হলুদ বেশ উপকারী একটি ভেষজ। হলুদের আছে নানারকম গুণ। আমাদের দেশের বেশিরভাগ রান্নায় হলুদ ব্যবহার করা হয়। এমনকী ব্যবহার করা হয় রূপচর্চায়ও। তবে আজকের প্রসঙ্গ ভিন্ন। হজম নিয়ে সমস্যায় ভুগলে নিশ্চিন্তে খেতে পারেন হলুদ চা। কারণ হজমের সমস্যায় এটি বেশ উপকারী। হলুদে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা বদহজম ও পেট ফাঁপা দূরে রাখতে সাহায্য করে। হলুদ চা তৈরি করে নিয়ে তাতে মেশাতে পারেন এক চিমটি গোল মরিচের গুঁড়া। তাতে উপকার মিলবে আরও বেশি।

পেট ঠান্ডা রাখবে পুদিনার চা

একটু ভারী খাবার হলেই পুদিনার চাটনি কিংবা বোরহানী খান তো? এর কারণটা হলো পুদিনা আমাদের পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই হজমের কোনোরকম সমস্যা দেখা দিলে খেতে পারেন পুদিনা চা। এটি পেট থেকে গ্যাস বের করে দিতে সাহায্য করে। তাই গ্যাসের সমস্যায় পুদিনার চা খেলে মিলবে স্বস্তি।

পান করুন আদা চা

আদার উপকারিতা সম্পর্কে জানেন প্রায় সবাই। এটি হজমের সমস্যা সারাতে অনেক বেশি কার্যকরী। পেটে যেকোনো সমস্যা দেখা দিলে আদা খেতে পারেন। চিবিয়ে খেতে পারেন কাঁচা আদাও। আর আদা চা তো আমাদের সবার কাছেই পরিচিত। এটি ঠান্ডার সমস্যা দূরে রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, এই চা পেটের গ্যাস দূর করতেও সমান কার্যকরী।

হজমক্ষমতা ভালো রাখে মৌরি চা

রেস্টুরেন্টগুলোতে খাওয়ার শেষে দেখবেন মৌরি দেয়া হয়। আসলে মৌরি আমাদের হজমক্ষমতা ভালো রাখতে বেশ কার্যকরী। আর এ কারণেই খাওয়ার পরে মৌরি চিবিয়ে খাওয়া হয়। নিয়মিত মৌরি চা খেলে পেটে গ্যাস জমার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

উপকার করবে ক্যামোমিল চা

পেটের নানা সমস্যা যেমন গ্যাস, বদহজম, ডায়েরিয়া, বমিভাব ইত্যাদি দূর করতে ক্যামোমিল চা বেশ কার্যকরী। এসব সমস্যা সমাধানে আয়ুর্বেদিক ওষুধে ক্যামোমিল ব্যবহার করা হয়। পেটব্যাথা ও হজমের সমস্যা দূর করতে সাহায্য করে এই ফুলের রস। পেটে গ্যাস জমলে খেতে পারেন ক্যামোমিল চা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *