উচ্চ রক্তচাপ হলে যেসব খাবার খাবেন না

উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা দিন দিন বেড়েই চলেছে। যেকোনো বয়সেই দেখা দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা। আর একবার এই সমস্যা দেখা দিলে জীবনযাপন নিয়ন্ত্রিত রাখতে হয়। কারণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে তা আরও অনেক অসুখের কারণ হতে পারে।

উচ্চ রক্তচাপের কারণ

অনিয়ন্ত্রিত জীবনযাপন, স্থুলতা, অনিয়মিত খাদ্যাভ্যাস ইত্যাদি কারণে দেখা দিতে পারে উচ্চ রক্তচাপ এবং এ সম্পর্কিত নানা সমস্যা। উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে খাবারের দিকে নজর দেয়া খুব জরুরি।

উচ্চ রক্তচাপ থেকে যেসব রোগ হতে পারে

উচ্চ রক্তচাপ থেকে কিডনি রোগ, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো মারাত্মক রোগ হতে পারে। এসব রোগের ভয়াবহতা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই! তাই উচ্চ রক্তচাপের সমস্যাকে অবহেলা করার সুযোগ নেই একদমই।

উচ্চ রক্তচাপের সমস্যায় যেসব খাবার খাবেন না

খাবারে নিয়ন্ত্রণ করে দূরে থাকা সম্ভব উচ্চ রক্তচাপের সমস্যা থেকে। খাবারের তালিকায় তাই আনতে হবে পরিবর্তন। কিছু খাবার যোগ এবং কিছু খাবার বিয়োগ করতে হবে। উচ্চ রক্তচাপ হলে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নেয়া যাক-

যে কারণে লবণ খাবেন না

উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে প্রথমেই বাদ দিতে হবে লবণ। আমাদের শরীরে অতিরিক্ত সোডিয়াম জমে গেলে উচ্চ রক্তচাপ দেখা দেয়। তাই উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে লবণ থেকে দূরে থাকতে হবে। খাবার তৈরির সময়ও লবণের পরিমাণ কমিয়ে দেবেন। খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে।

কফি খেলে যে সমস্যা হয়

উচ্চ রক্তচাপের সমস্যায় আরেকটি খাবার ক্ষতির কারণ হতে পারে। সেটি হলো কফি। এর কারণ হলো ক্যাফেইন আমাদের রক্তনালীকে সরু করে ফেলে। ফলে হঠাৎ রক্তচাপ বেড়ে গিয়ে স্ট্রোক পর্যন্ত হতে পারে। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে চা কিংবা কফি কোনোটাই পান না করা ভালো। এর বদলে চিনি ছাড়া গ্রিন টি খেতে পারেন।

ফাস্টফুড যে কারণে ক্ষতিকর

উচ্চ রক্তচাপ হলে বিদায় জানাতে হবে ফাস্টফুডকে। কারণ এ ধরনের খাবারেই উচ্চ রক্তচাপ সৃষ্টিকারী উপাদান সবচেয়ে বেশি থাকে। এ জাতীয় খাবারে প্রচুর সোডিয়াম, প্রিজারবেটিভ, বিষাক্ত রঙ এবং ক্ষতিকারক চর্বি ব্যবহার করা হয়। উচ্চ রক্তচাপের রোগীর জন্য এসব উপাদান ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

এড়িয়ে চলুন রেড মিট

খেতে যতই পছন্দ করুন না কেন, উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে আপনাকে রেড মিট অর্থাৎ গরু, খাসি এবং মহিষের মাংস খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে। কারণ এধরনের মাংসে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে। ফলে স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

চিনি হতে পারে বিপদের কারণ

মিষ্টি স্বাদের খাবার খাওয়ার জন্য যতই মন কেমন করুক না কেন, উচ্চ রক্তচাপ হলে চিনিযুক্ত খাবার একেবারেই বাদ দিতে হবে। অতিরিক্ত মিষ্টি খেলে আমাদের শরীরে মেদ জমতে থাকে। এর ফলে ওজন বেড়ে যায়। অনেকে বাড়তি ওজনের কারণেই উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত হন। চিনি বেশি খেলেও শরীরে রক্তচাপ বেড়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *