পেট পরিষ্কার রাখতে যা করবেন

সুস্থ থাকার জন্য পেট পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। পেটের যেকোনো সমস্যা যেমন পেটে ব্যথা, বদ হজম, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি হলে তার প্রভাব পড়ে আমাদের প্রতিদিনের জীবনযাপনে। অসুস্থতার কারণে তখন কোনোকিছুতেই মনোযোগ দেয়া সম্ভব হয় না। খাবারে অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ইত্যাদি কারণে পেটে সমস্যা হতে পারে। চলুন জেনে জেনে নেয়া যাক পেট পরিষ্কার রাখার কিছু উপায়-

পর্যাপ্ত পানি পান করতে হবে

শরীর সুস্থ রাখতে পানি পানির প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। হজমশক্তি ভালো রাখতে প্রয়োজন পড়ে পর্যাপ্ত পানি পানের। পেট পরিষ্কার রাখার সবচেয়ে সহজ উপায় হলো হজমশক্তি ভালো রাখা। তাই পানি পান করতে হবে নিয়মিত। প্রতিদিন অন্তত দুই-তিন লিটার পানি পান করুন। আবার যেসব খাবারে পানির পরিমাণ বেশি সেসব খাবারও খেতে পারেন। অনেকরকম সবজি ও ফল আছে যেসবে পানির পরিমাণ বেশি। সেসব রাখুন খাবারের তালিকায়। যেমন টমেটো, লাউ, পেঁপে, তরমুজ, কলা, আপেল ইত্যাদি। এসব থেকেও শরীরে পর্যাপ্ত পানি পৌঁছাতে পারবে। তাতে পাচনক্রিয়া থাকবে সক্রিয়। পর্যাপ্ত পানি পানের অভ্যাস থাকলে পেট পরিষ্কার হবে সহজেই।

পেট পরিষ্কার করবে তুলসি পাতা

পেট পরিষ্কার রাখতে হলে নিয়মিত খেতে হবে তুলসি পাতা। প্রতিদিন সকালে খালি পেটে কয়েকটি তুলসি পাতা চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। এতে শরীরের রোগ প্রতিরোধ বাড়বে দ্রুত। পাশাপাশি হজমশক্তিও উন্নত হবে। তুলসি পাতার সহজলভ্যতার জন্য বাড়িতেই এর গাছ লাগাতে পারেন।

খেতে পারেন অ্যালোভেরার রস

অ্যালোভেরা যে শুধু রূপচর্চার কাজে লাগে তা কিন্তু নয়। বরং আমাদের শরীর ভেতর থেকে ভালো রাখতেও এটি কাজ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে নিয়মিত অ্যালোভেরার রস পান করুন। পেটের পাশাপাশি এটি চুল ভালো রাখতেও সাহায্য করে। তাই বাজার থেকে অ্যালোভেরা কিনে আনুন বা বাড়িতেই লাগিয়ে নিতে পারেন অ্যালোভেরার গাছ। এতে হাতের কাছেই থাকবে প্রয়োজনীয় এই উপাদান।

ইসবগুল খান নিয়মিত

শরবতের সঙ্গে ইসুবগুল খাওয়ার অভ্যাস অনেকেরই। এটি পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। তবে সবচেয়ে ভালো হয় প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ইসুবগুল খেতে পারলে। এতে সকালে ওঠার পরে পেট পরিষ্কার হয়ে যাবে সহজেই। নিয়মিত ইসবগুল খেলে পেটের পাশাপাশি ভালো থাকবে আপনার ত্বকও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *