হ্যান্ড স্যানিটাইজার বাড়িতে তৈরি করবেন যেভাবে

করোনাভাইরাস নিয়ে আতংক এখনও কমেনি। মানুষ স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে কেবল। শিক্ষা প্রতিষ্ঠানগুলো এখনও বন্ধ। জীবনযাত্রা কবে পুরোপুরি স্বাভাবিক হবে, তা এখনও কেউ জানে না। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা। তাই নিয়মিত মাস্ক পরার পাশাপাশি হাতও পরিষ্কার রাখতে হবে।

হ্যান্ড স্যানিটাইজার কেন ব্যবহার করবেন

এখন ঘরের বাইরে যেতে হচ্ছে আমাদের অনেককেই। তাই সংক্রমিত হওয়ার ভয়টাও বেশি থেকে যাচ্ছে। বিশেষ করে আপনি যখন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করছেন কিংবা বাজারের মতো জনবহুল স্থানে যাচ্ছেন, তখন ভয়টাও থাকে বেশি। তবু প্রতিদিনের প্রয়োজনে বাইরে বের হতে হয়ই। হাঁচি-কাশির মাধ্যমে যে জীবাণু ছড়ায়, তা স্পর্শের মাধ্যমে যেন আমাদের শরীরে প্রবেশ না করতে পারে সেজন্যই হাত জীবাণুমুক্ত করা জরুরি।

হাত জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে হ্যান্ড স্যানিটাইজার। বিশেষ করে যখন পানি সহজলভ্য নয়, সেই সময়ে হ্যান্ড স্যানিটাইজার বেশি দরকার পড়ে। কিনে আনার পাশাপাশি বাড়িতেও তৈরি করা সম্ভব হ্যান্ড স্যানিটাইজার। চলুন তবে জেনে নেয়া যাক, বাড়িতে হ্যান্ড স্যানিটাইজার তৈরির পদ্ধতি-

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে যা প্রয়োজন

আপনি যদি বাড়িতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে চান তবে খুব বেশি উপাদানের প্রয়োজন পড়বে না। আপনি যেকোনো হার্ডওয়্যারের দোকানেই আইসোপ্রোপাইল অ্যালকোহল নামক একটি মিশ্রণ কিনতে পাবেন। চেষ্টা করবেন ৯১% আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল কেনার। এর পাশাপাশি প্রয়োজন পড়বে গ্লিসারিন বা অ্যালোভেরা জেলের।

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করবেন যেভাবে

এবার হ্যান্ড স্যানিটাইজার তৈরি করার পালা। ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল ও এক চা চামচ আপনার পছন্দনীয় কোনো এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মেশানোর সময় ভালো করে ঝাঁকিয়ে নিতে হবে। এখানে গ্লিসারিন বা অ্যালোভেরা ব্যবহার করতে হবে কারণ এটি আপনার হাত নরম রাখতে সাহায্য করবে। আর পছন্দের যেকোনো গন্ধ আপনাকে সতেজ অনুভূতি দেবে।

হ্যান্ড স্যানিটাইজার সংরক্ষণ করার উপায়

মিশ্রণটি তৈরি হওয়ার পরে সংরক্ষণ করার পালা। এবার একটি স্প্রে বোতল ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এরপর বোতলে মিশ্রণটি ঢেলে নিন। যখন দরকার পড়বে, বোতল থেকে নিয়ে ব্যবহার করতে পারবেন। মোটামুটি এক সপ্তাহ ব্যবহার করা যাবে এটি।

এই মিশ্রণের মধ্যে চাইলে সামান্য হাইড্রোজেন পারক্সাইডও মেশাতে পারবেন। তবে শুধু স্যানিটাইজারই ব্যবহার করবেন না। বরং সুযোগ থাকলে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নেবেন। পদ্ধতি তো জানা থাকলোই, এবার যখন প্রয়োজন পড়বে, তৈরি করে নিন হ্যান্ড স্যানিটাইজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *