অতীত সম্পর্ক ভোলার উপায় জেনে নিন

আজ তুমুল প্রেম আছে বলে আগামীকালও থাকবে এমন কোনো কথা নেই। আবার প্রেমের সম্পর্ক ভেঙে গেলেই যে সবটা মিথ্যা হয়ে যায় তা-ও কিন্তু নয়। প্রেমে ভাটা পড়লে এক সময় সম্পর্ক ভেঙে যেতে পারে। কিন্তু থেকে যায় অম্ল-মধুর অসংখ্য স্মৃতি। সেসব স্মৃতি কেউ ভোলে, কেউ ভোলে না। কিন্তু অতীতকে আপনি যত আঁকড়ে ধরবেন, ততই পিছিয়ে পড়বেন।

সব বেদনা আর কষ্টের স্মৃতি একপাশে সরিয়ে যে এগিয়ে যেতে পারে, দিনশেষে সেই বিজয়ী হয়। একটি সম্পর্ক ভেঙে গেলে কিছুদিন মন খারাপ থাকা স্বাভাবিক। কিন্তু আপনি যদি দীর্ঘদিন সেই কষ্ট লালন করে চলেন তাহলে তো মুশকিল! অতীত সম্পর্ককে ভুলে জীবনের নতুনত্বের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হবে। এক সময় দেখবেন, তার কথা আর মনেই পড়ছে না!

নিজের জন্য ভালোবাসা

আপনার জীবনের প্রতিটি মুহূর্ত মূল্যবান। এই মূল্যবান সময়ের অপচয় নিশ্চয়ই ঠিক নয়। আপনি এখন যতই তার কথা ভাবেন না কেন, তা হবে সময়ের অপচয়। তাই অতীত সম্পর্ক নিয়ে সব রকম ভাবনা বন্ধ করে দিন। এর বদলে নিজেকে ভালোবাসার অভ্যাস করুন। কেউ আপনাকে ভালোবাসুক বা না বাসুক, নিজেকে ভালোবাসুন। নিজেকে সময় দিন। কিছু কিনতে ইচ্ছে করছে? সামর্থ্য থাকলে কিনে ফেলুন। পছন্দের বই পড়া, পছন্দের জায়গায় বেড়াতে যাওয়া, পছন্দের সিনেমা দেখা বা গান শোনার মতো ছোট ছোট কাজ করে দেখতে পারেন। সময় ভালো কাটবে। অতীতের কষ্টের স্মৃতি ভোলাও সহজ হবে।

নিজেকে প্রশ্ন করুন

বারবার অতীতের স্মৃতি কল্পনায় চলে এলে ঠান্ডা মাথায় পুরো বিষয়টি আরেকবার ভাবুন। ভেঙে যাওয়া সম্পর্কটি টিকে থাকলে কি আপনি এখনকার থেকে বেশি সুখি হতেন? না-কি সেই অসহ্য জীবনের থেকে এখন বেশি ভালো আছেন? যিনি সম্পর্ক ভেঙে চলে গেছেন, তিনি কি আপনাকে সত্যিই ভালোবাসতেন? এই প্রশ্নগুলো করুন নিজেকে। উত্তর আপনার পক্ষেই থাকবে।

নতুন সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে

দীর্ঘদিনের প্রেম ভেঙে গেলে খুব অসহায় আর একলা লাগা স্বাভাবিক। মানুষ তখন বুঝতে পারে না তার কী করা উচিত। এই একাকিত্বকে কাটাতে অনেকেই হুট করে নতুন সম্পর্কে জড়িয়ে পড়েন। আর এক্ষেত্রে ভুল সম্পর্কে জড়ানোর ভয়টা বেশি থাকে। তাই একবার সম্পর্ক ভেঙে গেলেই হুট করে নতুন সম্পর্কে জড়াতে যাবেন না। তার আগে কিছুটা সময় নিন। নিজেকে স্থির হতে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *