অ্যালগরিদম ব্যবহার করে মূল্য বাড়ানো হচ্ছে অনলাইন মার্কেটপ্লেসগুলো

অনলাইন মার্কেটপ্লেসগুলোতে অ্যালগরিদম ব্যবহার করে পণ্য ও সেবার মূল্য বাড়ানো যায়, যুক্তরাজ্যের বাজারনিয়ন্তা প্রতিষ্ঠান কমপিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি। তারা অনুসন্ধান করে দেখেছে, বিভিন্ন প্ল্যাটফরমে এভাবে প্রযুক্তির ব্যবহার করে মূল্য বাড়ানো হচ্ছে।

তারা বলেছে, বিক্রেতাদের কেউ এই কাজে ব্যবহার করছে। ক্রেতারা হয়তো ইতোমধ্যেই এই সংক্রান্ত বিভ্রান্তিতে পড়েছেন।

বিবিসির খবরে বলা হয়, প্রযুক্তি ও ব্যবসায়ীদের মধ্যে গোপন চুক্তি অনলাইন মার্কেটপ্লেসগুলোতে পণ্য ও সেবার মূল্য বাড়ার প্রধান কারণ হতে পারে।

ডাটা সায়েন্সের পরিচালক কেট ব্র্যান্ড বলেন, অনলাইনে অ্যালগরিদম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু দায়িত্বশীলতার সঙ্গে অ্যালগরিদম না ব্যবহার করলে ক্রেতা ও ব্যবসায়ীদের জন্য তা ক্ষতির কারণ হবে।

কমপিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি বলেছে, অ্যালগরিদম ব্যবহার করে কারা পণ্য ও সেবার মূল্য বাড়াচ্ছে এই বিষয়ে এখন পর্যন্ত জানা যায়নি।

তারা আরও বলেছে, অনলাইন প্ল্যাটফরমে এমন অনেক বিভ্রান্তিকর তথ্য রয়েছে যা পণ্যের যোগান কমিয়ে দিয়ে কৃত্রিম সংকট তৈরি করছে। তবে অনলাইন প্ল্যাটফরম দ্বারা অনেকে লাভবান হচ্ছেন।

বিবৃতিতে কমপিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি বলেছে, ‘বেশিরভাগ অ্যালগরিদম বেসরকারি সংস্থা কর্তৃক তৈরি করা হয়েছে। এই বিষয়ে আরও অনেক তদন্ত করা হচ্ছে।’

ক্রেতাদের গ্রুপ হুইচ-এর প্রাইভেসি অ্যান্ড অ্যাডভোকেসি পরিচালক রসিও ক্রোঞ্চা বলেন, অ্যালগরিদম ক্রেতাদের ভালো পণ্য ও সেবা খুঁজে পেতে সাহায্য করে। আবার এটি অনেক সময় বিভ্রান্তিও তৈরি করে থাকে ক্রেতাদের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *