ঘুরে আসুন ভুটান : সেরা ৫ জায়গা

ঘুরে আসি ভুটান থেকে। ভুটানে রয়েছে অগণিত দর্শনীয় স্থান। চলতি বছর বাংলাদেশ, ভারতীয় ও মালদ্বীপের পর্যটকদের জন্য নতুন কর আরোপ করেছে ভুটান কর্তৃপক্ষ। তাদের নতুন সিদ্ধান্তের কারণে এখন থেকে বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকদের ভুটান ভ্রমণে দিতে হবে অর্থ। প্রাকৃতিক সৌন্দর্যবেষ্টিত ভুটানে যেসব দর্শনীয় স্থান রয়েছে তার মধ্যে সেরা ৫ জায়গার ব্যাপারে চলুন জেনে নেয়া যাক-

রিনপুং জং

ভুটানের পারো অঙ্গরাজ্যে অবস্থিত রিনপুং জং বৌদ্ধমঠ। মঠটির কিছু অংশ চীনের তিব্বত প্রদেশে অবস্থিত। এখানে গির্জা ছাড়াও রয়েছে চিড়িয়াখানা, হিন্দু ও বৌদ্ধ মন্দির। এখানে গেলে আপনার মন ভাল হয়ে যাবে। পর্যটকদের কাছে এটি হতে পারে আদর্শ একটি জায়গা।

মতিথাং তাকিন সংরক্ষণাগার

ভুটানের রাজধানী থিম্পুতে অবস্থিত মতিথাং তাকিন ভুটানের তাকিন সংরক্ষণাগার। ভুটানের জাতীয় প্রাণী হলো তাকিন। এই সংরক্ষণাগারে বিভিন্ন প্রজাতির তাকিন রয়েছে। এখানে তাকিন দেখে চিত্ত প্রশান্ত হবে।

ফবজিখা উপত্যকা

ফবজিখা উপত্যকায় সারা বছরই তুষারপাত হয়। তুষারপাত পর্যটকদের কাছে আকর্ষণীয়। ক্রান্তিরেখা অঞ্চলের মানুষের কাছে তা আরও আকর্ষণীয়। এই উপত্যকায় এলে তুষার দেখার অভিজ্ঞতা লাভ হবে। সাধারনভাবে ক্রান্তিরেখা অঞ্চলে বরফ পড়ার প্রবণতা নেই ।

পুনাখা জং

পুনাখা জং ভূটানের দ্বিতীয় বৃহত্তম একটি দুর্গ। এটি দেশটির সবচেয়ে পুরনো জং হিসেবেও সমাদৃত। ১৯৫৫ সাল পর্যন্ত এটি ভূটান প্রজাতন্ত্রের রাজধানী ছিল। বর্তমানে ভূটানের রাজধানী থিম্পু। এখানে এলে চিত্ত শান্ত হবে।

নেস্ত বৌদ্ধ মঠ

ভুটানের সাধারণ মানুষের কাছে এটি টাইগার্স নেস্ত বৌদ্ধ মঠ নামে পরিচিত। এটি নেপালের হিমালয় ঘেঁষা অঞ্চল। এর পাশেই অবস্থিত লাসা পোটালা হাউস। এটি পর্যটকদের কাছে অত্যন্ত প্রিয় জায়গা। ভুটান ভ্রমণে গেলে পর্যটকরা তাদের তালিকায় এই স্থানটিকে রাখেন সবার আগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *