বয়স ধরে রাখতে মুখে যে তেল ব্যবহার করবেন

বয়স বাড়লে তার ছাপ পড়ে আমাদের চেহারায়। আর চেহারায় বয়সের ছাপ পড়লে তা নিয়ে মন খারাপ করেন অনেকে। নানাভাবে যত্ন নিয়েও তখন এই ছাপ থেকে মুক্তি মেলে না। আবার শুধু বয়স নয়, অনেক সময় দূষণ, খাবারে অনিয়ম, ধুলোবালি ইত্যাদি কারণেও চেহারায় বয়সের ছাপ দ্রুত পড়ে।

যদি চান চেহারায় বয়সের ছাপ না পড়ুক, তবে ব্যবহার করতে পারেন একটি তেল। এই তেল আমাদের খুবই পরিচিত। প্রায় সবার বাড়িতেই থাকে। ঠিক ধরেছেন, সেটি হলো নারিকেল তেল। অতি পরিচিত এই তেল আমাদের ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তবে নারিকেল তেল হতে হবে কেমিক্যালমুক্ত। চলুন জেনে নেয়া যাক এর কিছু ব্যবহার-

নারিকেল তেলের ব্যবহার

ত্বকের যেকোনো ধরনের পরিচর্যার আগেই ত্বক পরিষ্কার করে নেয়া জরুরি। তাই নারিকেল তেল ব্যবহারের আগে ত্বক ঠান্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এরপর পরিষ্কার তোয়ালে দিয়ে ত্বক মুছে নিতে হবে।
এবার সামান্য নারিকেল তেল নিয়ে পুরো মুখে বৃত্তাকারে মাসাজ করতে হবে। এভাবে সারারাত রেখে সকালে ধুয়ে ফেলবেন। নিয়মিত এভাবে ব্যবহার করলে মুখে বয়সের ছাপ পড়বে না সহজে।

নারিকেল তেল ও আপেল সাইডার ভিনেগার

ত্বক ভালো রাখতে নারিকেল তেলের সঙ্গে মেশাতে পারেন আপেল সাইডার ভিনেগার। একটি পরিষ্কার পাত্র নিন। এবার সেই পাত্রে কয়েক ফোঁটা নারিকেল তেল, ১ টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার ও এক টেবিল চামচ পানি ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণ থেকে খানিকটা নিয়ে পুরো মুখে মাসাজ করুন। এটি আপনার ত্বক সতেজ ও উজ্জ্বল রাখবে। সেইসঙ্গে দূর করবে বয়সের ছাপও।

নারিকেল তেল ও ভিটামিন ই

ভিটামিন ই ক্যাপসুল দোকানে কিনতে পাওয়া যায়। একটি ক্যাপসুল কেটে ভেতরের তরলটুকু সংগ্রহ করুন। এবার তার সঙ্গে মেশান কয়েক ফোঁটা নারিকেল তেল। মুখ পরিষ্কার করে মিশ্রণটি দিয়ে ভালোভাবে মাসাজ করুন। এভাবে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে করতে পারেন। এতে প্রাণহীন ত্বক সহজেই প্রাণ ফিরে পাবে।

নারিকেল তেল ও হলুদ

ত্বকের যত্নে হলুদের ব্যবহার বেশ পুরোনো। নারিকেল তেলের সঙ্গে এর ব্যবহার আপনার ত্বককে বলিরেখার হাত থেকে মুক্ত রাখবে। এক টেবিল চামচ নারিকেল তেল ও এক চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে নিন। এবার ত্বকে বলিরেখা থাকলে তার ওপর ভালোভাবে মাসাজ করুন। হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এই উপাদান ত্বককে সুরক্ষিত রাখতে কাজ করে। হলুদ আমাদের ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বককে টানটান করে। নারিকেল তেলের সঙ্গে এর ব্যবহারে আপনি ফিরে পাবেন ত্বকের পুরোনো সজীবতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *