ইলেক্ট্রিক গাড়ি তৈরি করবে বাইডু

চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইডু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গিলির সঙ্গে ইলেক্ট্রনিক গাড়ি নির্মাণ ইউনিট তৈরি করেছে। সোমবার সার্চ ইঞ্জিন বাইডু এ তথ্য জানায়।

বাইডু কোম্পানির পক্ষ থেকে বলা হয়, নতুন এই ইউনিট স্বাধীনভাবে গাড়ি তৈরির কাজ করবে। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির খবরে এর সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তির মন্তব্য প্রকাশ পায়।

বেইজিংয়ে অবস্থিত বাইডুর হেডকোয়ার্টার থেকে সেই ব্যক্তি বলেন, চীনা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গিলির তুলনায় চীনা ইন্টারনেট জায়ান্ট বাইডুতে শেয়ারহোল্ডার সংখ্যা বেশি থাকবে।

সোমবার পর্যন্ত হংকংয়ের তালিকাভুক্ত কোম্পানি গিলির শেয়ার ছিলো শূন্য দশমিক ৪৫ শতাংশ। শুক্রবার তা ২০ শতাংশে রূপ নেয়। পক্ষান্তরে যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত চীনা কোম্পানি বাইডুর শেয়ার ছিলো ১৫ শতাংশ।

গাড়ি নির্মাণের ক্ষেত্রে গিলি ম্যানুফ্যাকচারিংয়ের বিষয়টি নিয়ে কাজ করবে। আর বাইডু কাজ করবে গাড়িতে ব্যবহৃত সফটওয়্যার ও প্রযুক্তি নিয়ে। সার্চ জায়ান্টটি সম্প্রতি বেইজিংয়ে অ্যাপোলো নামে একটি চালকবিহীন গাড়ির সফটওয়্যার তৈরি করেছে। এছাড়া বাইডুর রয়েছে নিজস্ব ম্যাপসংশ্লিষ্ট অ্যাপ এবং ভয়েস অ্যাসিস্ট্যান্ট টেকনোলজি যা ডুয়েরওএস নামে পরিচিত।

চীনে ইলেক্ট্রিক গাড়ির মার্কেট সরকারি সহায়তায় দিন দিন ব্যাপক প্রসিদ্ধি লাভ করছে। ডিসেম্বরে চীনের বাজারে এসেছে নিও, লি অটো এবং জিপেং মটরস এই তিন গাড়ি। এর ধারাবাহিকতায় বাইডুও বাজারে ইলেক্ট্রিক গাড়ি আনতে চাইছে।

বাইডুর প্রধান নির্বাহী রবিন লি এক বিবৃতিতে বলেন, ‘বিশ্ববাজারে ইলেক্ট্রনিক গাড়ির ক্ষেত্রে চীনের অংশ গ্রহণ রয়েছে। আমরা দেখতে পাচ্ছি আগামী প্রজন্ম ইলেক্ট্রিক গাড়ি ব্যবহার করুক।’

বর্তমানে ইলেক্ট্রিক গাড়ির বাজারে প্রতিযোগিতা অনেক বেড়েছে। শনিবার এট-৭ নামে প্রথম সেডান গাড়ি বাজারে এনেছে নিও। অ্যাপল আইফোন নির্মাতা ফক্সকন চীনা ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা বাইটনের সঙ্গে গাড়িটির আধুনিকায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *