দাম্পত্যে দূরত্ব বাড়ছে? জেনে নিন করণীয়

বোঝাপড়া ভালো থাকলে যেকোনো সম্পর্কই থাকে সুন্দর। দাম্পত্য সম্পর্কও এর ব্যতিক্রম নয়। পরস্পরের প্রতি সহনশীল মানসিকতা, শ্রদ্ধাবোধ দাম্পত্য সম্পর্কের একটি শক্ত ভিত গড়ে দেয়। তাই সম্পর্ক সুন্দর রাখতে এর চর্চা করা জরুরি।

অনেক দম্পতি আছেন, যাদের ভেতরে একটু একটু করে দূরত্ব বাড়তে থাকে। হঠাৎ একদিন দেখা যায়, দু’জনের ভেতরে টান আর অবশিষ্ট নেই। যা আছে তা কেবল তিক্ততা, পরস্পরের প্রতি অভিযোগ। তাই সম্পর্কের যত্ন নিতে হবে। নয়তো হঠাৎ কবে দূরত্ব বেড়ে যাবে, তা টেরও পাবেন না!

যেসব লক্ষণ দেখলে সতর্ক হবেন:

কথা না বলা

দু’জনের মধ্যে সামান্য কথা কাটাকাটি বা মনোমালিন্য হলেই কথা বন্ধ করে দেন? এবং এতে তেমন কোনো খারাপলাগাও অনুভূত হয় না? তাহলে সতর্ক হোন। কারণ সম্পর্ক নষ্ট করার অন্যতম কারণ হলো এটাই।

গুরুত্বহীনতা

প্রিয় মানুষটির কাছে একটুখানি গুরুত্ব আশা করাটা অন্যায় কিছু নয়। বরং খুবই স্বাভাবিক বিষয়। কিন্তু সঙ্গী যদি কথা বা আচরণে অপর সঙ্গীকে তুচ্ছ-তাচ্ছিল্য করে, আলাদা করে গুরুত্ব না দেয় তাহলে বুঝতে হবে দাম্পত্যে দূরত্ব বেড়ে চলেছে।

নিজের মতো চলা

একসঙ্গে থাকার অর্থই হলো দু’জন দু’জনের সঙ্গে মানিয়ে চলা। কিন্তু দু’জনের মধ্যে একজন অথবা দু’জনই যদি অপরজনকে পাত্তা না দিয়ে নিজের মতো চলতে থাকেন তবে বুঝবেন, সম্পর্কে ভাটা পড়েছে।

প্রতিপক্ষ মনে করা

তাকে সহযোগী মনে না করে প্রতিযোগী মনে করছেন? যেকোনো কথায় তাকে হারিয়ে দেয়ার চেষ্টা করছেন? অথবা আপনার সঙ্গী এমনটা করছে? বুঝে নেবেন, দাম্পত্য সম্পর্কটি তার নিজস্ব সৌন্দর্য হারাতে চলেছে।

সম্পর্কে দূরত্ব কমাতে চাইলে যা করবেন:

ভুল স্বীকার

ভুল মানুষেরই হয়। তাই আপনার কোনো ভুল হলে তা নিঃসংকোচে স্বীকার করে নিন। ভুল এড়িয়ে গেলে তা ভবিষ্যতে আরও বড় আকার ধারণ করবে। তাই সম্পর্ক বাঁচাতে ভুল স্বীকার করে নিন। এতে সঙ্গীর কাছে আপনার গ্রহণযোগ্যতা মোটেই কমবে না।

তার জন্য কিছুটা সময়

সময় না দেয়াটা আপাতদৃষ্টিতে ছোটখাট সমস্যা মনে হলেও আসলে কিন্তু তা নয়। বরং এই কারণে অনেক সম্পর্ক ভেঙে যেতে পারে। তাই যত ব্যস্ততাই থাকুক, তার জন্য কিছুটা সময় বরাদ্দ রাখুন। সম্পর্ক ফের রং ফিরে পেতে শুরু করবে।

উপহার দিন

কারও মান ভাঙানো বলুন কিংবা মন ভরানো- উপহারের বিকল্প নেই। তাই সঙ্গীকে উপহার দিন। সব সময় যে কোনো উপলক্ষ থাকতে হবে, এমন নয়। বরং উপলক্ষ ছাড়াও তাকে উপহার দিয়ে চমকে দিতে পারেন।

প্রসংশা করুন

প্রসংশা শুনলে খুশি হন না, এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। তাই মন খুলে প্রিয় মানুষটির প্রশংসা করুন। সম্পর্ক সুন্দর রাখতে প্রসংশা বেশ কার্যকরী। খুঁজে খুঁজে তার দোষ বের না করে গুণগুলোর কথা বলুন। এতে সে নিজের প্রতি আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *