প্রাণবন্ত ত্বক পেতে চাইলে করণীয়

প্রাণবন্ত ত্বক পেতে চাইলে নিয়মিত ত্বকের যত্ন নেয়া উচিত। ত্বকের গঠন সবার একরকম নয়। কারও ত্বক শুষ্ক, কারও তৈলাক্ত আবার কারও মিশ্র ত্বক। তাই সবার ত্বকের যত্ন একইরকম হবে না। আবার একেক ঋতুতে ত্বকের যত্নের ধরনও পাল্টে যায়। শীতের সময় ত্বক অনেকটা ম্লান হয়ে যায়। ধুলাবালি, দূষণ ইত্যাদির কারণেও ত্বক ক্লান্ত, প্রাণহীন হতে পারে। প্রাণবন্ত ত্বক পাওায়ার জন্য প্রথমেই ত্বক পরিষ্কারের প্রতি মনোযোগী হতে হবে।

পরিষ্কার ত্বক পাওয়ার ঘরোয়া উপায়

ঘরোয়া উপায় মেনে ত্বক পরিষ্কার করতে পারেন। এক্ষেত্রে আপনার কাজে লাগতে পারে পুদিনা পাতা। ত্বকে পুদিনা পাতার পেস্ট ব্যবহার করলে তা ব্রণ থেকে দূরে রাখতে সাহায্য করবে। চাইলে পুদিনা পাতার পেস্টের সঙ্গে লেবুর রস যোগ করতে পারেন। এরপর এই মিশ্রণটি হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে পুরো শরীরে ব্যবহার করুন। শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করে নিন।

ত্বক পরিষ্কারের কাজে লাগতে পারে হলুদ। হলুদে আছে অ্যান্টিসেপটিক উপাদান। ত্বকের দাগছোপ দূর করে ত্বককে উজ্জ্বল করার কাজও করে হলুদ। চোখের নিচে কালচে দাগ হলে তা দূর করার জন্য হলুদের গুঁড়ার সঙ্গে আনারসের রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। রুক্ষ ত্বক প্রাণবন্ত করতে চাইলে হলুদের গুঁড়ার সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে ব্যবহার করতে পারেন।

ক্লান্ত ত্বক প্রাণবন্ত করার উপায়

দিনশেষে আমাদের যেমন ক্লান্তি আসে, তেমনই ক্লান্তি আসে আমাদের ত্বকেও। সারাদিনের রোদ, ধুলোবালি ইত্যাদির কারণে ত্বক প্রাণহীন দেখায়। এক্ষেত্রে ত্বকের ক্লান্তি কাটাতে সাহায্য করতে পারে ঘরে তৈরি প্যাক। চালের গুঁড়ার সঙ্গে মধু ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এই প্যাক মুখে মেখে মিনিট পনের অপেক্ষা করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের ক্লান্তি অনেকটাই কেটে যাবে।

ত্বক প্রাণবন্ত রাখতে কাজ করে অলিভ অয়েল। অলিভ অয়েলের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে মিনিট পাঁচেক ত্বকে ম্যাসাজ করলে মৃত কোষ উঠে ত্বক পরিষ্কার হয়। আপনি চাইলে মসুরডাল বাটা, কাঁচা হলুদ বাটা, দই ও বেসন একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে ত্বকে ব্যবহার করতে পারেন। এতেও ত্বক প্রাণ ফিরে পাবে।

ঘুমের আগে ত্বকের যত্ন

ঘুমের আগে ত্বকের যত্ন নেয়া খুব জরুরি। কারণ রাতেই আমাদের ত্বক বিশ্রাম নেয়ার সময় পায়। এসময় ত্বকে প্রয়োজনীয় পুষ্টি পৌঁছে দিতে পারলে ত্বক নিজে থেকেই প্রাণবন্ত হয়ে উঠবে। ঘুমের আগে মুখে অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করে এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

ত্বক ময়েশ্চারাইজ রাখা জরুরি। ত্বকে মানানসই ময়েশ্চারাইজ বা নাইটক্রিম ব্যবহার করতে পারেন। চাইলে অলিভ অয়েলের সঙ্গে পানি মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। ময়েশ্চারাইজার পুরো মুখে ভালোভাবে ব্যবহার করতে হবে। ভোরে উঠে ত্বক প্রাণবন্ত ত্বক পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *