৮ চীনা অ্যাপের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আটটি চীনা অ্যাপের সঙ্গে লেনদেনে নিষেধাজ্ঞার এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে জনপ্রিয় পেমেন্ট প্ল্যাটফর্ম আলিপ্লে, কিউকিউ ওয়ালেট এবং উইচ্যাট পে।

নির্বাহী আদেশে বলা হয়েছে, এসব অ্যাপ যুক্তরাষ্ট্রের জাতীয় জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। যারা এসব অ্যাপ ব্যবহার করবে যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে। ট্রাম্পের এই আদেশ যেসব চীনা কোম্পানি যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি সেসব কোম্পানির বিরুদ্ধে কার্যকর হবে।

এই আদেশ অনুযায়ী চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক এবং টেলিকম জায়ান্ট হুয়াওয়ে কোম্পানির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা কার্যকর হবে।

গত মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় চীনের সবচেয়ে বড় চিপনির্মাতা এসএমআইসি এবং ড্রোন ম্যানুফ্যাকচারার ডিজেআই টেকনোলজিসহ ডজনখানেক চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া একাধিক চীনা ও রাশিয়ান কোম্পানির ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীন ও রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি রয়েছে এমন পণ্য তারা বারবার কিনে আসছে। তবে চীন এই অভিযোগ অস্বীকার করেছে।

গত আগস্টে চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকের মালিকানাধীন প্রতিষ্ঠান বাইটড্যান্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক সময়ে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ তিনটি চীনা টেলিকম জায়ান্টের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র চীনা মোবাইল, চীনা টেলিকম এবং চীনা ইউনিকম এই তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে নিষেধাজ্ঞাটি স্পষ্ট নয় উল্লেখ করে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রী স্টিভেন নুচিন নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের প্রেসিডেন্ট স্ট্যাসি কানিংহামকে বলেছেন, তিনি এই নিষেধাজ্ঞায় সম্মত নন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *