বর্ষবরণ উদযাপনে হোয়াটসঅ্যাপে কল দেড় কোটি

বিশ্বব্যাপী বর্ষবরণ উপলক্ষে ভয়েস ও ভিডিও মিলিয়ে একদিনে ১ কোটি ৪০ লাখ কল করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। যা এখন পর্যন্ত প্ল্যাটফর্মটির একদিনে সর্বাধিক কল।

ফেসবুকের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী চলছে লকডাউন। সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারের দেওয়া নির্দেশনা মেনে চলতে গিয়ে বন্ধু বা আত্মীয়-স্বজনের সঙ্গে উদযাপন করা হয়নি এবারের বর্ষবরণ। তাই পরিবারের সঙ্গে বিশেষ দিন উদযাপনে মানুষ প্রযুক্তির দিকেই বেশি মনোনিবেশ করছেন।

ফেসবুক জানিয়েছে, গত বছরের একইদিনে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যে পরিমাণ অডিও-ভিডিও কল করা হয়েছে তা এ বছরের তুলনায় অর্ধেক।

ফেসবুকের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার ক্যাটলিন ব্যানফোর্ড এক বিবৃতিতে বলেছেন, কোভিড- ১৯ মহামারির আগে নববর্ষের আগের দিনটিতে মধ্যরাতে মেসেজিং, ছবি আপলোডের জন্য সবচেয়ে বেশি ঊর্ধ্বমুখী চাহিদা ছিলো ফেসবুকের। তবে, মহামারির শুরুর পর ফেসবুক ব্যবহার করার সবগুলো অর্জনের রেকর্ড ভাঙল হোয়াটসঅ্যাপ।

তিনি আরও বলেন, এবারের নববর্ষের আগের দিনটি ছিলো অন্যরকম। ফেসবুকের যেকোনো ধরনের সমস্যা সমাধানে প্রস্তুত ছিলো একটি বিশেষ ইঞ্জিনিয়ার দল।

ফেসবুক জানিয়েছে যে, বর্ষ বরণকে কেন্দ্র করে সবচেয়ে বেশি মেসেঞ্জার গ্রুপ (৩ জনের বেশি) ভিডিও কল ব্যবহার করা হয়েছে আমেরিকাতে। যা অন্য সাধারণ কোনো দিনের তুলনা দ্বিগুণ।

নতুন বছরের প্রাক্কালে বিশ্বব্যাপী ৫৫ লাখেরও বেশি মানুষ ফেসবুক এবং ইনস্টাগ্রাম জুড়ে ছিলো বলে সংস্থাটি জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *