উন্নত দেশে পরিণত হতে আইসিটির ভূমিকা ব্যাপক : পররাষ্ট্র সচিব

২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে আইসিটি খাতের বিপুল ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার (২৭ ডিসেম্বর) ‘আইটি পণ্য ও আইটি সম্পর্কিত সেবার রফতানি বৃদ্ধিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ দূতাবাস সমূহের ভূমিকা’ শীর্ষক এক ভার্চুয়াল অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে চলেছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে আইসিটি সেক্টরের বিপুল ভূমিকা রয়েছে।’

বর্তমানে আইসিটি খাতে বাংলাদেশের রফতানি আয় ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি জানিয়ে মাসুদ বিন মোমেন বলেন, ‘সামনের দিনগুলোতে রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ৫জি ইত্যাদি বিষয় আইসিটি সেক্টরের অধিকাংশ জুড়ে থাকবে এবং এই বিষয়গুলোর প্রতি উদ্যোক্তাদের বেশি জোর দেওয়া উচিত।’

পররাষ্ট্র সচিব সভায় উপস্থিত বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধিবৃন্দকে আশ্বস্ত করেন যে, তাদের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হবে।

ভার্চুয়াল সভায় বাংলাদেশের আইটি পণ্যের রফতানি বৃদ্ধির এবং নতুন রফতানি বাজার সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় আইটি সেক্টরের সঙ্গে সম্পর্কিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোর রাষ্ট্রদূতরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) দেশের আইটি সেক্টরের বিকাশে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এবং বিনিয়োগকারীদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন হাই-টেক পার্কের উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

ভার্চুয়াল সভায় রাষ্ট্রদূতরা তাদের দায়িত্বপ্রাপ্ত দেশে বাংলাদেশের আইটি পণ্য রফতানি ও আইটি সেক্টরে বিদেশি বিনিয়োগ আনা নেওয়ায় তাদের কার্যক্রমগুলো তুলে ধরাসহ নানামুখী পরামর্শ প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *