তথ্যপ্রযুক্তি

চালকবিহীন গাড়িতে পণ্য ডেলিভারির অনুমতি ক্যালিফোর্নিয়ায়

ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো চালকবিহীন গাড়িতে পণ্য ডেলিভারির অনুমতি পেয়েছে রোবট নির্মাতা প্রতিষ্ঠান নিউরো। গাড়িটি আগামী বছর থেকে বাজারে আসবে।

ইতোমধ্যে ক্যালিফোর্নিয়ায় গাড়িটির সব ধরনের পরীক্ষামূলক কার্যক্রম শেষ হয়েছে। নিউরো কর্তৃপক্ষ জানিয়েছে, গাড়িটি ৩৫ এমপিএইচ বা ৫৬ কিলোমিটার পর্যন্ত চলতে পারে।

নিউরোর ক্যালিফোর্নিয়া বিভাগের মোটরগাড়ি বিভাগের পরিচালক স্টিভ গর্ডন বলেন, চালকবিহীন গাড়ি তৈরির উদ্যোগটি অভূতপূর্ব মাইলস্টোন। আমরা এর ধারাবাহিকতা বজায় রাখবো।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রোবট নির্মাতা প্রতিষ্ঠান নিউরো প্রতিষ্ঠা করা হয়। এর অর্থনৈতিক কার্যক্রম পরিচলনা করে থাকে জাপানি সংস্থা সফটব্যাংক। সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের দুজন সাবেক কর্মকর্তা জিয়াজুন ঝু ও ডেভ ফার্গুসন প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ২০০ কর্মকর্তা কাজ করছেন।

নিউরোর এমন অভিনব উদ্ভাবন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে। বলা হচ্ছে, ক্যালিফোর্নিয়ার নিউরো সর্বপ্রথম কোম্পানি হিসেবে চালকবিহীন গাড়ি তৈরির অনুমতি পেয়েছে এবং তারা এর সফল বাস্তবায়ন দেখিয়েছে।

চলতি বছরের এপ্রিলে আরটু নামের এই গাড়ির পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। পরীক্ষায় গবেষকরা দেখতে পান গাড়িটি কোনো চালক বা যাত্রী ছাড়া নিজে নিজে চলতে সক্ষম। এর আগে ফেব্রুয়ারিতেও আরেকটি পরীক্ষা করা হয়েছিলো গাড়িটিকে ঘিরে।

ইউনিভার্সিটি অব বার্মিংহামের প্রফেসর ডেভিড বাইলি বলেন, ‘প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত গাড়িটি সীমিত পরিসরে ব্যবহৃত হবে। গাড়িটি কেবল প্রশস্ত রাস্তায় চলবে এবং এর গতি ৩৫ থেকে ২৫ এমপিএইচ হবে।

উল্লেখ্য, গত অক্টোবরে গুগলের ওয়াইমো সার্ভিস হিসেবে আরিজোনা ফোয়েনিক্সে চালকবিহীন ট্যাক্সি তৈরি করেছে। এছাড়া চীনের সাংহাইয়ে অনলাইন টেক জায়ান্ট আলিবাবাও তৈরি করেছে এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ চালকবিহীন গাড়ি।

সংশ্লিষ্ট খবর

Back to top button