ই-মেইল সেবা চালু করবে জুম

ভিডিও কনফারেন্সিং জগতে একক আধিপত্য তৈরির পর নিজেদের পরিষেবা আরও প্রসারিত করতে চায় জুম। গুগলকে টেক্কা দিতে জুম এখন নিজস্ব ই-মেইল পরিষেবা এবং একটি ক্যালেন্ডার অ্যাপ তৈরিতে কাজ করছে।

মহামারিকালে মানুষ ঘরবন্দি থাকায় স্কুল-কলেজসহ ব্যবসা প্রতিষ্ঠানগুলো জুম অ্যাপের মাধ্যমে নিজেদের কার্যক্রম চালু রাখে। এতে ২০২০ সালে প্রতিষ্ঠানটির ব্যবসা হয়েছে আকাশ ছোঁয়া।

প্রসঙ্গত, বর্তমান বাজারে সবচেয়ে বেশি পছন্দের ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। মহামারি কালে আকাশ ছোঁয়া ব্যবসার পর বিশ্বের ধনকুবের তালিকায় নাম উঠেছে জুমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহীর।

দ্য ইনফরমেশনের এক প্রতিবেদন থেকে জানা যায়, জুম ইতোমধ্যে তাদের ই-মেইল পরিষেবা নিয়ে কাজ শুরু করেছে। এর প্রাথমিক সংস্করণটি শুধুমাত্র নির্বাচিত ব্যবহারকারীদেরই দেওয়া হবে।

তবে জুম কর্তৃপক্ষ এ সম্পর্কে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি প্রকাশ করেনি।

মহামারিতে বিশ্বের জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশকেই বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে, ফের অফিস থেকে কাজ শুরু হলে জুমের বাজারে টিকে থাকতে অসুবিধা হতে পারে বলে মত বিশ্লেষকদের।

বাজারে জুমের প্রতিদ্বন্দ্বী হলো অপর দুই মার্কিন টেক জায়ান্ট গুগল এবং মাইক্রোসফট। তাই করোনার পরেও নিজেদের অস্তিত্ব বাঁচিয়ে রাখতে জুম এ পরিষেবাগুলি চালু করছে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *