তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি সম্পর্কে ১০ ভুল ধারণা

বিশ্বায়ন ও প্রযুক্তির উৎকর্ষের যুগেও আমরা অনেক সময় প্রযুক্তি সম্পর্কে কিছু ভুল ধারণা পোষণ করি। মূলত অনুমাননির্ভরতা থেকেই এসব ভুল ধারণা তৈরি হয়ে থাকে। আজ আপনাদের জানাবো প্রযুক্তি সম্পর্কে এমন ১০টি ভুল ধারণা; যেগুলোর পুরোটাই কিংবা আংশিক ভুল-

১. ভাইরাস

কম্পিউটার সম্পর্কে একটি ধারণা সারা বিশ্বে প্রচলিত যে কম্পিউটারের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ভাইরাস আসার প্রবণতা বেশি। অন্যদিকে ম্যাকে ভাইরাস আসে না। প্রকৃতপক্ষে ধারণাটি ভুল। কারণ এমন অনেক ম্যাক সফটওয়্যারের কম্পিউটার রয়েছে যেগুলোতে ভাইরাস রয়েছে।

২. বেশি মেগাপিক্সেলে বেশি ছবি

মোবাইলে ছবি তোলার ক্ষেত্রে অনেকের এমন ধারণা রয়েছে যে, মেগাপিক্সেল বেশি হলে হয়তো ছবিও বেশি তোলা যাবে। কিন্তু এই অনুমান ঠিক নয়। মেগাপিক্সেল যত কম হোক, মোবাইলে একাধিক ছবি তোলা সম্ভব।

৩. অন্য ফোনের চার্জার

অন্য ফোনের চার্জার আপনার ফোনের জন্য ক্ষতিকর ধারণাটি ঠিক নয়। কারণ এক জাতীয় একাধিক ফোনে একটি চার্জার দিয়ে চার্জ দিলে ফোনের কোনো ক্ষতি হয় না। এতে অর্থ সাশ্রয় করা সম্ভব।

৪. ব্যাটারির ক্ষয়

অনেকে ফোনের ব্যাটারি ক্ষয়ের আশঙ্কায় বেশিক্ষণ কম্পিউটারের সঙ্গে ডেটা ক্যাবলে মোবাইল রাখতে আগ্রহী নন। কিন্তু কম্পিউটারের সঙ্গে ডেটা ক্যাবলে ফোন প্লাগড-ইন রাখার সঙ্গে ফোনের ব্যাটারি ক্ষয় হয় না।

৫. সংরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্ক

অনেকের মধ্যে একটি ধারণা বদ্ধমূল রয়েছে যে, সংরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্ক হ্যাক করা যায় না। ধারণাটি ঠিক নয়। সংরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্কও অনেক সময় হ্যাক হয়ে থাকে। তবে এ কথা বলা যায় শক্তিশালী পাসওয়ার্ড দ্বারা সংরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্ক হ্যাক করা কঠিন।

৬. প্রতি রাতে কম্পিউটার বন্ধ করা

আমাদের অনেকের মধ্যে এমন অভ্যাস লক্ষ্য করা যায় যে প্রতি রাতে অন্তত একবার কম্পিউটার খুলে তা আবার বন্ধ করা। অনেকে মনে করে থাকেন এতে কম্পিউটার সুরক্ষিত থাকে। কিন্তু প্রকৃতপক্ষে তা ঠিক নয়।

৭. গ্যাসক্ষেত্রে মোবাইল ব্যবহার বিপজ্জনক

অনেকেই বিশ্বাস করে থাকেন যে, গ্যাসক্ষেত্রে মোবাইল ব্যবহার বিপজ্জনক। এই কারণে অনেকে রান্নাঘরে মোবাইল নিয়ে যেতে কুণ্ঠিত হন। বস্তুত গ্যাসের সঙ্গে মোবাইলের কোনো রকম সম্পর্ক নেই। তাই গ্যাসক্ষেত্রে মোবাইল ব্যবহার বিপজ্জনক এ কথা হাস্যকর।

৮. মোবাইল ক্যান্সারের কারণ

আরেকটি হাস্যকর কথা শোনা যায় যে, মোবাইল ক্যান্সারের কারণ। প্রকৃতপক্ষে ধারণাটি ভুল। ক্যান্সারের সঙ্গে মোবাইলের কোনো সম্পর্ক নেই।

৯. প্রযুক্তি নির্বোধ বানায়

অভিভাবকমহলে তাদের শিশুসন্তান সম্পর্কে এমন কথা প্রায় শোনা যায় যে, প্রযুক্তি নির্বোধ বানায়। ধারণাটি ঠিক নয়। প্রযুক্তির ব্যবহারের ওপর নির্ভর করবে শিশুসন্তান নির্বোধ হবে নাকি বিচক্ষণ হবে। কেউ যদি প্রযুক্তিকে ভালো কাজে ব্যবহার করেন তাহলে তাতে ভালো ফল আসবে। আর কেউ মন্দ কাজে ব্যবহার করলে তা মন্দ ফল বয়ে আনে।

১০. বিমানের শৌচাগারে মোবাইল নয়

অনেকে বিমানের শৌচাগারে মোবাইল ব্যবহার করতে কুণ্ঠিত হন। তারা মনে করে থাকেন বিমানের শৌচাগারে মোবাইল নিয়ে গেলে অস্বস্তিকর অবস্থা তৈরি হবে। তবে এই ধারণা ভুল। বিমানের শৌচাগারে মোবাইল নিয়ে গেলে কোনো সমস্যা হয় না।

প্রযুক্তি সম্পর্কে আমরা যেসব ভুল বুঝে থাকি এর মধ্যে থেকে নির্বাচিত ১০টি এখানে তুলে ধরা হলো। আশা করা যায়, এর মধ্য দিয়ে পাঠকের প্রযুক্তি সম্পর্কে ভুল ধারণার অবসান হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button