চালকবিহীন গাড়ি আনছে অ্যাপল!

কোনো চালক থাকবে না। ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি। ২০২৪ সালের মধ্যে এমন গাড়ি আনার কথা জানিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। আইফোন প্রস্তুতকারক এই কোম্পানিটি নতুন যে গাড়ি উদ্ভাবনের ঘোষণা দিয়েছে তাতে থাকছে অ্যাপলের নিজস্ব ব্যাটারি প্রযুক্তি। এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

অ্যাপল ২০১৪ সাল থেকে গাড়ি নিয়ে নতুন এই প্রযুক্তিটি তৈরির কথা বলে আসছে; যা টাইটান প্রকল্প নামে পরিচিত। তখন থেকেই অ্যাপল কর্তৃপক্ষ প্রযুক্তিচালিত গাড়ি তৈরির প্রস্তুতি নিচ্ছিল।

প্রকৃতপক্ষে অ্যাপলের প্রযুক্তিচালিত গাড়ি তৈরির পেছনে রয়েছে তাদের প্রতিদ্বন্দ্বী আরেক প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেটের রোবটচালিত ট্যাক্সিকে টেক্কা দেওয়া। আর সেই কারণে অ্যাপলের গাড়ি হবে ব্যাটারিচালিত।

টাইটান প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট একজন বলছেন, ‘পৃথিবীতে যদি কোনো কোম্পানির প্রযুক্তিচালিত গাড়ি তৈরির জন্য পর্যাপ্ত সম্পদ থাকে তাহলে সেই কোম্পানি হলো অ্যাপল।’

তবে এটা এখনও স্পষ্ট নয় গাড়িটি কারা তৈরি (অ্যাসম্বল) করবে। কিন্তু কয়েকটি সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স আরও জানিয়েছে যে, কোম্পানিটি তাদের ম্যানুফ্যাকচারিং অংশীদারদের ওপর নির্ভর করছে।

অ্যাপলের এই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট দুজন জানিয়েছেন, ২০২০ সালে বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার কারণে গাড়ি তৈরির এই প্রকল্প ২০২৫ সালে বাস্তবায়ন করা হবে। সোমবার পর্যন্ত তেসলার শেয়ার ছিলো ৬ দশমিক ৫ শতাংশ এবং অ্যাপলের শেয়ার ১ দশমিক ২৪ শতাংশ।

প্রযুক্তিচালিত গাড়ির ম্যানুফ্যাকচারিংয়ের জন্য অ্যাপল কর্তৃপক্ষ ম্যাগনা ইন্টারন্যাশনাল ইনকরপোরেশনের সঙ্গে আলোচনা করেছে। তবে এ কোনো মন্তব্য করতে রাজি হয়নি ম্যাগনা কর্তৃপক্ষ।

তবে অ্যাপলে বিনিয়োগ এমন একটি সংস্থা গুলান ক্যাপিটাল পার্টনারসের ম্যানেজিং পার্টনার ট্রিপ মিলার এ প্রসঙ্গে বলেন, অ্যাপলের জন্য এত বড় প্রযুক্তিচালিত গাড়ি তৈরি করাটা অসম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *